Shafin Ahmed Death: আমেরিকায় শোয়ের আগে আচমকাই অসুস্থ! না ফেরার দেশে মাইলস ব্যান্ডের শাফিন আহমেদ...

Miles Bangla Band: ‘ফিরিয়ে দাও’ শোনা যাবে না আর, চলে গেলেন বাংলাদেশি সংগীতশিল্পী এবং সুরকার শাফিন আহমেদ। শুরু থেকেই তিনি ছিলেন জনপ্রিয় ব্যান্ড ‘মাইলস’–এর সঙ্গে । সত্তরের দশকের শেষদিকে মাইলস প্রতিষ্ঠা হয়। এরপর দীর্ঘ চল্লিশ বছরেরও বেশি সময় ধরে ব্যান্ডটি বিভিন্ন জনপ্রিয় গান উপহার দিয়েছে। আমেরিকায় শো করতে গিয়েই শেষ হল পথ।

Updated By: Jul 25, 2024, 03:56 PM IST
Shafin Ahmed Death: আমেরিকায় শোয়ের আগে আচমকাই অসুস্থ! না ফেরার দেশে মাইলস ব্যান্ডের শাফিন আহমেদ...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বাংলা গানের জগতে ফের দুঃসংবাদ। ৬৩ বছরেই থেমে গেল জনপ্রিয় সংগীতশিল্পী ও বাংলা ব্যান্ড তারকা শাফিন আহমেদের কন্ঠ। বৃহস্পতিবার,২৫ জুলাই, আমেরিকার ভার্জিনিয়ার সেন্তরা হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৬৩ বছর। শাফিন আহমেদের মৃত্যুর খবর সংবাদমাধ্যমে জানান তাঁর ভাই হামিন আহমেদ। আমেরিকার ভার্জিনিয়ায় শো করতে গিয়েছিলেন শাফিন আহমেদ। শোয়ের আগে অসুস্থ হয়ে পড়লে হাসপাতালে ভর্তি করা হয় তাঁকে। সেখানেই বৃহস্পতিবার ভারতীয় সময় সকাল ৬টা ২০ মিনিটে প্রয়াত হন তিনি। 

আরও পড়ুন- Dona Ganguly| Snehasish Ganguly Marriage: কলকাতায় থেকেও কেন স্নেহাশিসের বিয়েতে অনুপস্থিত? আসল কারণ জানালেন ডোনা...

বাংলাদেশি সংগীতশিল্পী এবং সুরকার শাফিন আহমেদ শুরু থেকেই ছিলেন জনপ্রিয় ব্যান্ড ‘মাইলস’–এর সঙ্গে । সত্তরের দশকের শেষদিকে মাইলস প্রতিষ্ঠা হয়। এরপর দীর্ঘ চল্লিশ বছরেরও বেশি সময় ধরে ব্যান্ডটি বিভিন্ন জনপ্রিয় গান উপহার দিয়েছে। হামিন আহমেদ, শাফিন আহমেদ, মানাম আহমেদ প্রমুখ ছিলেন এই ব্যান্ডের প্রাণ।  তবে ২০১০ সালের শুরুর দিকেও একবার ব্যক্তিগত কারণ দেখিয়ে ব্যান্ড থেকে সরে দাঁড়িয়েছিলেন তিনি। রিদম অব লাইফ নামে নতুন একটি ব্যান্ডদল প্রতিষ্ঠা করেন। এই দলে তার সঙ্গে যোগ দেন ওয়াসিউন (গিটার), শাহিন (গিটার), সুমন (কি-বোর্ড), উজ্জ্বল (পার্কিশন), শামস (বেজ গিটার) এবং রূমি (ড্রামস)। পরবর্তীতে একই বছরের শেষ দিকে শাফিন আবারও মাইলসে ফিরে আসেন। এরপর ২০১৭ সালের অক্টোবরেও তিনি আরও একবার ব্যান্ডটি ছাড়ার কয়েক মাস পর দ্বন্দ্ব ভুলে আবার ব্যান্ডে ফিরেছিলেন। সর্বশেষ ২০২১ সালের নভেম্বরে একটি ভিডিও বার্তায় শাফিন আহমেদ জানান, তিনি মাইলস থেকে আলাদা হয়ে গেছেন। তিনি ছিলেন মাইলসের বেজ গিটারিস্ট এবং প্রধান গায়ক। ব্যান্ডের বাইরেও নিজের নাম বানিয়েছিলেন তিনি।

আরও পড়ুন- Tanjin Tisha: কোটা সংস্কার আন্দোলনে গুলিবিদ্ধ সহকারী 'ভাই', শোকে বিহ্বল তানজিন তিশা...

১৯৬১ সালের ১৪ ফেব্রুয়ারি জন্মগ্রহণ করেন শাফিন আহমেদ। তার মা সংগীতশিল্পী ফিরোজা বেগম এবং বাবা সুরকার কমল দাশগুপ্ত। এই পরিবারে জন্ম নেওয়ার কারণে ছোটবেলা থেকেই শাফিন আহমেদ গানের দুনিয়াতেই বেড়ে ওঠেন। বাবার কাছে মাঝে মাঝে উচ্চাঙ্গ সঙ্গীত শিখেছেন আর মার কাছে শিখেছেন নজরুলগীতি। এরপর বড়ভাই হামিন আহমেদ-সহ ইংল্যান্ডে পড়াশোনার সুবাদে পাশ্চাত্য সংগীতের সংস্পর্শে এসে ব্যান্ড সংগীত শুরু করেন এবং মাইলস ব্যান্ড গড়ে তোলেন যা পরবর্তীতে বাংলাদেশের অগ্রগামী ব্যান্ডদলসমূহের মধ্যে অন্যতম হিসেবে স্বীকৃতি লাভ করে। 

শাফিন আহমেদের জনপ্রিয় কিছু গানের মধ্যে চাঁদ তারা সূর্য, জ্বালা জ্বালা, ফিরিয়ে দাও ও ফিরে এলেনা অন্যতম। শুধু বাংলাদেশেই নয়, শাফিনের গান জনপ্রিয় দুই বাংলাতেই। পুরনো বাংলা ব্যান্ডের গান বলতেই উঠে আসে তাঁর নাম। তাঁর মৃত্যুতে শোকের ছায়া গানের দুনিয়ায়। 

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.