Hollywood: অস্কারজয়ী বিখ্যাত পরিচালক আর নেই...

William Friedkin: অস্কারজয়ী হলিউড পরিচালক উইলিয়াম ফ্রিডকিন আর নেই। সোমবার তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের লস এঞ্জেলসে প্রয়াত হন তিনি। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৭ বছর।

Updated By: Aug 9, 2023, 04:15 PM IST
Hollywood: অস্কারজয়ী বিখ্যাত পরিচালক আর নেই...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: প্রয়াত অস্কারজয়ী পরিচালক(Oscar Winning Director)) উইলিয়াম ফ্রিডকিন(William Friedkin)। তাঁর এজেন্সির তরফ থেকে জানানো হয় যে নিউমোনিয়ায় আক্রান্ত হয়েছিলেন পরিচালক। তারই চিকিৎসা চলছিল, এর মাঝেই হৃদযন্ত্র বিকল হয়ে মারা গেছেন তিনি। সোমবার তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের লস এঞ্জেলসে প্রয়াত হন অস্কারজয়ী পরিচালক। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৭ বছর।উইলিয়াম ফ্রিডকিনের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন বিনোদন জগতের তারকারা।

আরও পড়ুন- Don 3: রণবীরের মুখে ‘ডন’-এর আইকনিক সংলাপ! ‘কেউ খুঁজছে না আপনাকে...’ শোরগোল নেটপাড়ায়

পরিচালকের স্ত্রী শেরি ল্যান্সিং বলেন, ‘তিনি ছিলেন বিশ্বের সবচেয়ে বিস্ময়কর স্বামী। তিনি ছিলেন বিশ্বের সবচেয়ে বিস্ময়কর বাবা। তার একটি বড় বিস্ময়কর জীবন ছিল। কোনও স্বপ্ন অপূর্ণ ছিল না’। পাশাপাশি টুইটারে ফ্রিডকিনের সঙ্গে ছবি পোস্ট করে পরিচালক গিয়ের্মো দেল তোরো লিখেছেন, ‘পৃথিবী এক সিনেমা-ঈশ্বরকে হারাল, সিনেমা হারাল এক প্রতিভাকে, আমি হারালাম এক বন্ধু ও প্রিয়জনকে। উইলিয়াম ফ্রিডকিন মারা গেছেন। তাঁকে পাওয়া ছিল আমাদের জন্য আশীর্বাদ’।

প্রসঙ্গত, ৮৮তম জন্মদিনের মাত্র তিন সপ্তাহ আগে চলে গেলেন তিনি।১৯৩৫ সালের ২৯ আগস্ট আমেরিকার শিকাগোতে জন্মেছিলেন উইলিয়াম ফ্রিডকিনের। গত শতকের ষাটের দশকে কর্মজীবন শুরু করেন উইলিয়াম ফ্রিডকিন। তবে সাফল্য পান সত্তর দশকের প্রথম দিকে। ১৯৭১ সালে মুক্তিপ্রাপ্ত ‘দ্য ফ্রেঞ্চ কানেকশন’ ঝড় তুলেছিল চলচ্চিত্র-দুনিয়ায়। সেরা ছবি, সেরা নির্মাতা, সেরা অভিনেতাসহ পাঁচটি অস্কার পায় এই ছবি।

আরও পড়ুন- Siddique passes away: শেষ রক্ষা হল না! প্রয়াত জনপ্রিয় পরিচালক সিদ্দিক...

১৯৭৩ সালে মুক্তি পায় ‘দ্য এক্সরসিস্ট’। শয়তানের ধারা প্ররোচিত ১২ বছর বয়সী এক কিশোরীর গল্প নিয়ে নির্মিত হরর ছবিটি ফ্রিডকিনকে নির্মাতা হিসেবে এক অন্য রকম উচ্চতায় নিয়ে গেছে। তাঁর পরিচালিত নতুন সিনেমা ‘দ্য কেইন মিউটিনি কোর্ট-মার্শাল’ চলতি বছর ভেনিস উৎসবে প্রিমিয়ার হবে। তার আগেই চলে গেলেন ফ্রিডকিন। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.