'স্মৃতিটুকু থাক', খোলাচিঠিতে আবেগতাড়িত পরিচালক Mrinal Sen-র ছেলে কুণাল

ফেসবুকে খোলা চিঠিতে তাই আবেগতাড়িত হয়ে পড়লেন মৃণাল পুত্র কুণাল সেন।

Edited By: রণিতা গোস্বামী | Updated By: Apr 9, 2021, 04:31 PM IST
'স্মৃতিটুকু থাক', খোলাচিঠিতে আবেগতাড়িত পরিচালক Mrinal Sen-র ছেলে কুণাল

নিজস্ব প্রতিবেদন: স্মৃতি হিসাবে কাছে রইল মাত্র তিনটি কার্ডবোর্ডের বাক্স। বাবা মৃণাল সেনের ব্যবহৃত নথি সহ সমস্ত কিছু শেষপর্যন্ত শিকাগো বিশ্ববিদ্যালয়ের হাতে তুলে দিলেন ছেলে কুণাল সেন। ফেসবুকে খোলা চিঠিতে তাই আবেগতাড়িত হয়ে পড়লেন মৃণাল পুত্র কুণাল সেন।

কুণাল সেন লিখেছেন, পরিচালক মৃণাল সেনের ব্যবহৃত বিভিন্ন নথি, পান্ডুলিপি, চিঠি সহ বিভিন্ন কিছু সংরক্ষণের আগ্রহ প্রকাশ করেছিল শিকাগো বিশ্ববিদ্যালয়। মৃণাল সেনের ব্যবহৃত গুরুত্বপূর্ণ নথিগুলি দীর্ঘদিনের জন্য সযত্নে রাখা থাকবে। একথা ভেবেই শিকাগো বিশ্ববিদ্যালয় থেকে আসা প্রস্তাবে খুশিই হয়েছিলেন কুণাল সেন। সেই মতোই বহুমূল্যবান সেই জিনিসগুলি বিশ্ববিদ্যালয়ের গন্থাগারে রাখার জন্য দিয়ে দিলেন তিনি। 

তবে বাবার জিনিসপত্র ছেলে কুণালের কাছে যে খুব বেশি ছিল, তেমনটাও নয়। মৃণাল পুত্র লিখেছেন, ''হয় নস্টালজিয়ার প্রতি ওঁর  গভীর অবিশ্বাসের কারণে, কিংবা অলসতার কারণে, তিনি কোনও নথিরই যত্ন নেননি। তিনি তাঁর জীবনকালে সমস্ত চিঠিপত্র, সমস্ত চিত্রনাট্য, সমস্ত পাণ্ডুলিপি ফেলে দিয়েছিলেন। সুতরাং অবশেষে যা আমি সংগ্রহ করতে পেরেছিলাম তা খুব সামান্য ছিল - আমাদের মধ্যে কিছু চিঠিপত্র, একগুচ্ছ ফটোগ্রাফ এবং তার কিছু পুরষ্কার।''

I finally transferred all the archivable materials that my father left behind to the University of Chicago Library....

Posted by Kunal Sen on Thursday, 8 April 2021

কুণাল সেনের কথায়, তাঁদেরও বয়স বাড়ছে,  তাই এর কোনওটি ধরে তিনি রাখতে স্বাচ্ছন্দ্য বোধ করি না। আরও ১০০ বছর পর ওঁর (মৃণাল সেন) এবং ওঁর জীবনের প্রতি আর কেউ আগ্রহী হবেন কিনা, তা ছেলে কুণাল সেন নিশ্চত নন। তাই এই  জিনিসগুলে পরবর্তীকালে যাতে খুঁজে পাওয়া যায়, তা নিশ্চত করতেই তিনি এমন সিদ্ধান্ত নিয়েছেন। আবেগতাড়িত কুণাল সেন লিখেছন, এখন থেকে ব্যক্তিগত সংগ্রহে তাঁর বাবার যেসমস্ত জিনিস ছিল এখন সবই তা অন্য একটি সংস্থার হেফাজতে। কখনও যদি বাবার স্মৃতিচিহ্নগুলি দেখার ইচ্ছা হয়, এখন থেকে ছেলে কুণাল সেনকেও শিকাগো বিশ্ববিদ্যালয়কে তা চিঠিতে জানাতে হবে। তারপর সাদা গ্লাভস পরে সেগুলি তিনি ছুঁয়ে দেখার অনুমতি পাবেন। 

.