Swastika Mukherjee: কালীর পায়ের চাপে দুমড়ে যাচ্ছে ফেয়ারনেস ক্রিম! স্ট্রেটকাট স্বস্তিকা...

Diwali 2022: কালী ঠাকুর হলেন শক্তির দেবী। সেই শক্তির দেবী কিন্তু ফর্সা নন, তাঁর গায়ের রং কালো। আর সেই গায়ের রং তাঁকে দমিয়ে রাখতে পারেনি। অর্থাৎ ফর্সা না হওয়া কোনও খামতি নয়। পুরো না হলেও ধীরে ধীরে কিছুটা হলেও বদলেছে সমাজের দৃষ্টিকোণ। 

Edited By: সৌমিতা মুখার্জি | Updated By: Oct 24, 2022, 06:31 PM IST
Swastika Mukherjee: কালীর পায়ের চাপে দুমড়ে যাচ্ছে ফেয়ারনেস ক্রিম! স্ট্রেটকাট স্বস্তিকা...

Swastika Mukherjee, জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কাজী নজরুল ইসলাম লিখেছিলেন, ‘কালো মেয়ের পায়ের তলায়/ দেখে যা আলোর নাচন/ রূপ দেখে দেয় বুক পেতে শিব/ মায়ের রূপ দেখে দেয় বুক পেতে শিব/ যার হাতে মরণ বাঁচন’। কালো মেয়ের রূপে মুগ্ধ শিবও অথচ এই সমাজই মনে করে সুন্দর মেয়ে মানেই তাঁর গায়ের রং হতে হবে ফর্সা। ২০২২ সালে দাঁড়িয়েও সমাজের চোখ একই রয়ে গেছে। বাড়ির বউ থেকে সিনেমার নায়িকা, ফর্সা মেয়ের কদর সব জায়গাতেই বেশি। ঠিক এই কারণেই আমাদের দেশে যে ক্রিম সবচেয়ে বেশি বিক্রি হয় তা হল ফেয়ারনেস ক্রিম। কিন্তু সেই সমাজেই বিশাল সমারোহে আরাধনা করা হয় কালীর, যাঁর গায়ের রং অন্ধকারের ন্যায়। কালীপুজোর দিন সমাজের এই দুই বিপরীতধর্মিতাই তুলে ধরেছেন স্বস্তিকা মুখোপাধ্যায়। নারীশক্তির ফেয়ারনেস ক্রিমের প্রয়োজনীয়তা নেই তাই বার্তা দিতে চেয়েছেন অভিনেত্রী।

পড়ুন, বাঙালির প্রাণের উৎসবে আমার 'e' উৎসব। Zee ২৪ ঘণ্টা ডিজিটাল শারদসংখ্যা

কালীপুজো মানেই শক্তির আরাধনা। কারণ কালী ঠাকুর হলেন শক্তির দেবী। সেই শক্তির দেবী কিন্তু ফর্সা নন, তাঁর গায়ের রং কালো। আর সেই গায়ের রং তাঁকে দমিয়ে রাখতে পারেনি। অর্থাৎ ফর্সা না হওয়া কোনও খামতি নয়। পুরো না হলেও ধীরে ধীরে কিছুটা হলেও বদলেছে সমাজের দৃষ্টিকোণ। ফর্সা হতে ফেয়ারনেস ক্রিমকে যাঁরা অপরিহার্য মনে করেন আর ফর্সা মানেই সে বিশ্বজয় করতে পারে এই ধারণাকেই বদলে দেওয়ার সময় এসেছে। গায়ের রঙের সঙ্গে না সৌন্দর্যের সম্পর্ক আছে নাকি বিশ্বজয়ের। ঠিক এই কারণেই ফেয়ারনেস ক্রিমের বিজ্ঞাপন নিয়ে প্রশ্ন তুলেছেন অনেকেই। অনেক অভিনেত্রীই ফেয়ারনেস ক্রিমের বিজ্ঞাপন দিতে অস্বীকার করেছেন।

আরও পড়ুন: Yash-Nusrat’s Diwali 2022: অনাথ শিশুদের সঙ্গে দীপাবলি সেলিব্রেশনে যশ-নুসরত

বরাবরই সত্যি কথাটা সরাসরি বলতেই ভালোবাসেন অভিনেত্রী স্বস্তিকা মুখোপাধ্যায়। ঠোঁটকাটা হওয়ার দরুণ বারংবার বিতর্কের মুখেও পড়েছেন তিনি, তবে এ সব তোয়াক্কা করেন না তিনি। কালীপুজোর তিনি শেয়ার করেছেন একটি ছবি যেখানে দেখা যাচ্ছে কালীঠাকুরের একটি পা, তার নিচে ফেয়ারনেস ক্রিমের টিউব। অভিনেত্রী লিখেছেন, ‘আমার শ্রদ্ধা আর ভালবাসা। কালোকে সঙ্গে নিয়েই কালী পুজোর শুভেচ্ছা জানালাম।’ অভিনেত্রীর পোস্টে মুগ্ধ নেটপাড়া। কেউ লিখেছেন সেরা ছবি, কেউ লিখেছেন, দীপাবলির যথাযথ ছবি, আরেক ব্যক্তি লেখেন, সুন্দরতম প্রতিবাদী উদযাপন। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.