বার্থ সার্টিফিকেটে সন্তানের বাবার নাম, 'Nusrat বিপ্লবী বা সাহসী মেয়ে নন' আক্ষেপ Taslima-র

বুধবার রাতে প্রকাশ্যে আসে নুসরতের ছেলে ঈশানের বার্থ সার্টিফিকেট।

Updated By: Sep 16, 2021, 04:54 PM IST
বার্থ সার্টিফিকেটে সন্তানের বাবার নাম, 'Nusrat বিপ্লবী বা সাহসী মেয়ে নন' আক্ষেপ Taslima-র

নিজস্ব প্রতিবেদন: বিয়ে, স্বামী, প্রেমিক থেকে শুরু করে সন্তান, সন্তানের বাবা, বিগত কয়েকমাসে ব্যক্তিগত জীবন নিয়ে বারবার সমালোচনার মুখে পড়েছেন অভিনেতা সাংসদ নুসরত জাহান (Nusrat Jahan)। দিনের পর দিন তাঁকে ট্রোল করে চলেছে নেটিজেনরা। সেই সমালোচনাকে অবশ্য কোনওদিনই পাত্তা দেননি অভিনেতা। সমাজের একাংশ যখন তাঁর দিকে আঙুল তুলেছে তখন তাঁর পাশে দাঁড়িয়েছিলেন সাহিত্যিক তসলিমা নাসরিন (Taslima Nasrin)। প্রথমদিন থেকে নুসরতের সমর্থনে সরব ছিলেন তিনি। কিন্তু এবার সোশ্যাল মিডিয়ায় নুরসতের প্রতি বিরক্তি প্রকাশ করলেন লেখিকা। 

বুধবার রাতেই প্রকাশ্যে আসে নুসরত জাহানের ছেলে ঈশানের (Yishaan) বার্থ সার্টিফিকেট। সেখানেই দেখা যায় নুসরত জাহানের সন্তানের বাবার নাম দেবাশিস দাশগুপ্ত। দেবাশিস দাশগুপ্ত আসলে যশেরই (Yash Dasgupta) আসল নাম। পুরসভার দেওয়া বার্থ সার্টিফিকেটে নুসরতের সন্তানের নাম লেখা হয়েছে ঈশান জে দাশগুপ্ত। মায়ের নাম নুসরত জাহান। কাজেই এতদিন যে কারণে সোশ্যাল মিডিয়ায় ট্রোল হয়েছেন অভিনেতা, সেই জল্পনার ইতি টানলেন নুসরত। কিন্তু কেন ছেলের সার্টিফিকেটে বাবার নাম উল্লেখ করেছেন অভিনেতা? কেন তাঁর সন্তানকে শুধু  নিজের সন্তান হিসেবে পরিচয় দিতে পারলেন না? সোশ্যাল মিডিয়ায় আক্ষেপ প্রকাশ করেছেন সাহিত্যিক। 

আরও পড়ুন: প্রযোজনা সংস্থা ফিরিয়ে দিচ্ছে, Shah Rukh-কে স্বাগত জানানোর অনুরোধ Salman-এর

তিনি লিখেছেন, নুসরতকে যতটা বিপ্লবী তিনি ভেবেছিলেন ততটা তিনি নন। 'নুসরত আসলে অন্য যে কোনও রমণীর মতোই রমণী। সে সন্তানের বার্থ সার্টিফিকেটে উল্লেখ করেছে সন্তানের পিতার নাম। তার সর্বক্ষণের সঙ্গীই সন্তানের পিতা। নিখিলের সঙ্গে ভারতবর্ষে তার বিয়ে রেজিস্ট্র হয়নি, সুতরাং নিখিলকে তার স্বামী না বলার পেছনে যুক্তি আছে। কিন্তু এই যে লুকোচুরি সন্তানের পিতা কে তা জানানোর ব্যাপারে, তার দরকার ছিল না। আমি অবাক হব না যদি কোনওদিন প্রকাশ হয় যে গোপনে সে যশকে বিয়েও করেছে। তাহলে যে কোনও ট্রাডিশানাল মেয়ের চেয়ে নুসরতের তফাৎটা কোথায়?' প্রশ্ন তসলিমার।  আক্ষেপ করে তিনি লিখেছেন, 'প্রচুর লেখালেখি, প্রচুর স্বাগত জানানো, শুভেচ্ছা জানানো, স্যালুট জানানো -- এসব বরং এক্সট্রাঅরডিনারি সাহসী এবং পুরুষতন্ত্রের ছক ভাঙ্গা মেয়েদের জন্য তোলা থাকুক। ট্রাডিশানাল মেয়েদের পেছনে সময় নষ্ট করা, তাদের বাহবা দেওয়া আপাতত স্থগিত থাকুক।'

 (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)