Worker Part II Trailer: মানুষ-মানুষী ও এক নম্র দৈত্য, এক মহিলা মাহুতের অনন্য জার্নি! দেখুন...

শ্রীমতী পার্বতী বড়ুয়া, যিনি সম্প্রতি পদ্মশ্রী পেয়েছেন, যা ভারতের প্রজাতন্ত্রের চতুর্থ-সর্বোচ্চ বেসামরিক পুরস্কার, তিনি হলেন গৌরীপুরের রাজকন্যা। তিনি কিংবদন্তি অভিনেতা, বাংলা চলচ্চিত্র শিল্পের পরিচালক শ্রী প্রমথেশ বড়ুয়ার ভাইঝি ও শ্রী প্রকৃতিশ বড়ুয়ার কন্যা  যিনি গৌরীপুরের শেষ ‘রাজাদের' মধ্যে ছিলেন। মাহুত ও হাতিদের সহাবস্থান ও ভালোবাসা ভাগ করে নেওয়ার এই তথ্যচিত্র ম্যান ওম্যান অ্যান্ড দ্য জেন্টল জায়ান্ট" ছবিটির পোস্টার ও  ট্রেলার সদ্য মুক্তি পেয়েছে।

Updated By: Apr 11, 2024, 08:18 PM IST
Worker Part II Trailer: মানুষ-মানুষী ও এক নম্র দৈত্য, এক মহিলা মাহুতের অনন্য জার্নি! দেখুন...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মাহুত হওয়া একটি প্রাচীন ভারতীয় পেশা, যেখানে একজন ব্যক্তি তার অল্প বয়সে একটি বন্য হাতিকে বন্দী করতে শেখে এবং তারপরে সে হাতিকে মানুষের সঙ্গে বাঁচতে ও কাজ ভাগ করে নিতে শেখায়। যদিও কাজটা শুনতে খুব সহজ তবে এই কাজটার সঙ্গে মারাত্মক জীবনের ঝুঁকি জড়িত। কিন্তু যদি আমরা ইতিহাস অনুসরণ করি তাহলে দেখতে পাব মাহুতরা তাদের হাতিদের সঙ্গে একে অপরের মধ্যে ভালবাসা এবং যত্নের অদেখা বন্ধনে সারা জীবন বসবাস করে আসছে। "দ্য ওয়ার্কার (পার্ট 2) ম্যান ওম্যান অ্যান্ড দ্য জেন্টল জায়ান্ট" লক্ষ্মীমালা, হাতি এবং তার মাহুত রামজিৎ রাজবংশীর মধ্যে সম্পর্ককে চিত্রিত করেছে।

আরও পড়ুন: Nusrat Jahan in Eid: 'নামাজ পড়ে জমিয়ে খাওয়া-দাওয়াই আমার ঈদ', রাজনীতি থেকে অনেক দূরে যশ-সঙ্গে নুসরত

শ্রীমতী পার্বতী বড়ুয়া, যিনি সম্প্রতি পদ্মশ্রী পেয়েছেন, যা ভারতের প্রজাতন্ত্রের চতুর্থ-সর্বোচ্চ বেসামরিক পুরস্কার, তিনি হলেন গৌরীপুরের রাজকন্যা। তিনি কিংবদন্তি অভিনেতা, বাংলা চলচ্চিত্র শিল্পের পরিচালক শ্রী প্রমথেশ বড়ুয়ার ভাইঝি ও শ্রী প্রকৃতিশ বড়ুয়ার কন্যা  যিনি গৌরীপুরের শেষ ‘রাজাদের' মধ্যে ছিলেন। শৈশব থেকেই পার্বতী বড়ুয়া তার বাবা এবং মাহুতদের হাতে হাতিদের বন্দী ও লালনপালন হতে দেখেছেন। তিনি তাদের মতই একজন হতে চেয়েছিলেন। ১৪ বছর বয়সে তিনি মাহুত হওয়ার শিল্পে দক্ষতা লাভ করেছিলেন এবং প্রথম  হাতি উদ্ধার করে নিয়ে আসেন। পরে তিনি অনেক হাতি, মাহুতদের প্রশিক্ষণ দিয়েছিলেন এবং হাতি সম্পর্কে তার জ্ঞান এবং দক্ষতা দিয়ে ভারতের বন বিভাগকেও গাইড করেছিলেন। কার্যত তিনিই ভারতের একমাত্র মহিলা মাহুত। ২ বছর বয়সে লক্ষ্মীমালা তার হাতে বন্দী হয়। সেই থেকে, হাতিটি পার্বতী বড়ুয়ার কাছ থেকে প্রশিক্ষণ নেয় এবং এর মাহুত রঞ্জিত তার যত্ন নিচ্ছে। মাহুত ও হাতিদের সহাবস্থান ও ভালোবাসা ভাগ করে নেওয়ার এই তথ্যচিত্র ম্যান ওম্যান অ্যান্ড দ্য জেন্টল জায়ান্ট" ছবিটির পোস্টার ও  ট্রেলার সদ্য মুক্তি পেয়েছে।

আরও পড়ুন:Salman Khan: ঈদে পর্দায় অনুপস্থিত সলমান, ফ্যানেদের মনখারাপ মুছতে বিশেষ উপহার ভাইজানের...
ছবির পরিচালক ইন্দ্রনীল সরকারের কাজের স্থাপত্যকে কেন্দ্র করে, আমরা দেখতে পাব যে ২০০৫ সালে মুক্তিপ্রাপ্ত 'ওয়ার্কার (পর্ব ১) 'ফর আ ড্রপ অফ হানি' ছিল তাঁর প্রথম ছবি। এতে সুন্দরবনে মধু উৎপাদনের মাপকাঠিতে মৌমাছিদের সম্মিলিত কর্মশক্তি এবং মৌমাছি পালনকারীদের সম্মিলিত অধ্যয়ন চিত্রিত করা হয়েছে। 'ওয়ার্কার ট্রিলজি'র উদ্দেশ্য হল যৌথ কর্মশক্তি এবং দুটি চরম প্রজাতির সহাবস্থানকে মূল্যায়ন করা, তাদের সহজ জীবিকা উপার্জন বা অর্জনের মাপকাঠিতে।
একই লাইনের উদ্দেশ্য নিয়ে ইন্দ্রনীল ২০২৪ সালে কর্মী ট্রিলজির দ্বিতীয় চলচ্চিত্র ‘ম্যান ওম্যান অ্যান্ড দ্য জেন্টল জায়ান্ট’ তৈরি করেছেন। আসামের মানস সংরক্ষিত বনে শ্যুট করা হয়েছে এতে রঞ্জিত এবং লক্ষ্মীমালার গল্প দেখানো হয়েছে যখন তারা ধীরে ধীরে তাদের সম্প্রসারণের দিকে এগিয়ে যাচ্ছে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.