অস্কারের সেরা কারা? দেবই কি হবেন অস্কারজয়ী প্রথম ভারতীয় অভিনেতা?

Updated By: Feb 26, 2017, 03:17 PM IST
অস্কারের সেরা কারা? দেবই কি হবেন অস্কারজয়ী প্রথম ভারতীয় অভিনেতা?

শর্মিলা মাইতি

এ বছর সবচেয়ে বেশি নমিনেশন পেয়ে শীর্ষস্থান দখল করে নিয়েছে 'লা লা ল্যান্ড'। পেয়েছে ১৪টি নমিনেশন। সেরা ছবি, সেরা অভিনেতা, সেরা অভিনেত্রী, পিরচালনা, সিনেমাটোগ্রাফি, এডিটিং, কস্টিউম ডিজাইনিং, অরিজিন্যাল স্কোর, দুটি অরিজিন্যাল মিউজিক, সাউন্ড মিক্সিং ও সাউন্ড এডিটিং। এক জ্যাজ পিয়ানোবাদকের সঙ্গে অভিনেত্রীর টগবগে রোমান্স এ ছবির আকর্ষণ। যে দুটি ভূমিকায় অভিনয় করেছেন রায়ান গসলিং ও এমা স্টোন। লস অ্যাঞ্জেলেস-এ এসে নিজেদের স্বপ্নপূরণ করতে চায় তারা। সঙ্গীতময় এই ছবি ইতিমধ্যেই জিতে নিয়েছে গোল্ডেন গ্লোব ও বাফতা অ্যাওয়ার্ডস-এর বেশ কিছু ক্যাটেগরিতে। অস্কারের বেশ কিছু পুরস্কার যে 'লা লা ল্যান্ডে'র ঝুলিতেই পড়বে, তাতে সন্দেহ নেই।

পিছিয়ে নেই 'দ্য লায়ন'-ও। লা লা ল্যান্ডের চেয়েও বাঙালির কাছে এ ছবি বেশি আকর্ষণীয় কারণ, এ ছবিতে অভিনয় করেছেন টলিউডের ঋদ্ধি সেন ও কৌশিক সেন। সারু ব্রিরলের 'আ লং ওয়ে হোম' অবলম্বনে বানানো ছবির গল্পে পাঁচ বছরের শিশু হারিয়ে যায় কলকাতার রাস্তায়। সহায়সম্বলহীন এই ছেলেটিকে দত্তক নেয় অস্ট্রেলিয়ান দম্পতি। ২৫ বছর পর সে খুঁজতে আসে হারানো শৈশব। এই চরিত্রে স্লামডগ মিলিয়োনেয়ার খ্যাত দেব পটেল। আছেন রুনি মারা ও নিকোল কিডম্যান। সেরা সহ-অভিনেতা ও অভিনেত্রী সহ ৬ টি বিভাগে নমিনেশন পেয়েছে এই ছবি।

একইরকমভাবে ৬টি বিভাগে নমিনেশন পেয়েছে 'ম্যানচেস্টার বাই দ্য সি'। সেরা ছবি ও সেরা অভিনেতার নমিনেশন পেয়েছে এই ছবি। ভাইয়ের মৃত্যুর পর তাঁর ছেলেকে দেখভাল করবার জন্য এক ব্যক্তিকে আসতে হয় ম্যানচেস্টার শহর ছেড়ে, তবু কীভাবে তাড়া করে এই স্মৃতি, সেটাই উপজীব্য।

৬টি বিভাগে নমিনেশন পেয়েছে 'হ্যাকশ-রিজ' ছবিটিও। ছবির নায়ক ডেসমন্ড ডস জীবনে কোনওদিন কাউকে আঘাত করবেন না বলেই, দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়ে আমেরিকার হয়ে যুদ্ধে গেলেও কোনওদিন বন্দুক হাতে তোলেননি। হ্যাকশ-রিজের যুদ্ধে অস্ত্র না নিয়ে অসংখ্য মানুষের প্রাণ বাঁচান তিনি।

৮টি নমিনেশন পেয়ে জোরালো যুদ্ধে আছে 'অ্যারাইভ্যাল' ছবিটি। অ্যামি অ্যাডামস ও জেরেমি রেমার অভিনীত এই ছবি আসলে কল্পবিজ্ঞান, ভিনগ্রহী জীবের গল্প। সেরা ছবি, পরিচালনা, সিনেমাটোগ্রাফিতে পেয়েছে অস্কার। ডেভিড ম্যাকেঞ্জি পরিচালিত হেল অর হাই ওয়াটার পেয়েছে ৪টি নমিনেশন। গ্যাংস্টার ঘরানার এই ছবিও বেশ নজর কাড়বে। ৩টে নমিনেশন পেয়েছে 'হিডন ফিগারস'। সেরা ছবি, সহ অভিনেত্রী ও অ্যাডাপ্টেড স্ক্রিনপ্লে।

আর মাত্র কয়েক ঘণ্টার অপেক্ষা। রাত পোহালেই কোডাক থিয়েটারে শিরোপার সম্মান, ট্রোফি, আনন্দাশ্রু আর হাততালিই জানিয়ে দেবে কারা হলেন অস্কারের সেরা।

আরও পড়ুন, নিজেকে "রসালো পিচফল"-এর সঙ্গে তুলনা করে, সোশ্যাল মিডিয়ায় কটাক্ষে আয়েশার জবাব

.