close

News WrapGet Handpicked Stories from our editors directly to your mailbox

কোলেস্টেরল থেকে ডায়াবেটিস, নিয়ন্ত্রণে রাখবে কালো আঙুর

কালো আঙ্গুরের আশ্বর্য সব স্বাস্থ্যগুণ সম্পর্কে জেনে নেওয়া যাক...

Sudip Dey | Updated: Apr 28, 2019, 04:52 PM IST
কোলেস্টেরল থেকে ডায়াবেটিস, নিয়ন্ত্রণে রাখবে কালো আঙুর
...

নিজস্ব প্রতিবেদন: আট থেকে আশি— সকলেই কালো আঙ্গুর খেতে পছন্দ করেন। যেমন এর স্বাদ, তেমনই এর স্বাস্থ্যগুণ! হৃদযন্ত্র, ত্বক, চুল বা চোখ— সব কিছুর জন্যই উপকারী কালো আঙ্গুর। আসুন কালো আঙ্গুরের আশ্বর্য সব স্বাস্থ্যগুণ সম্পর্কে জেনে নেওয়া যাক...

১) কালো আঙুরে থাকা লুটেন এবং জিয়াজ্যানথিন নামের দু’টি উপাদান আমাদের দৃষ্টিশক্তি প্রখর করতে সাহায্য করে।

২) কালো আঙুরের রস ইনসুলিনের মাত্রা নিয়ন্ত্রণে রেখে ডায়াবেটিসের সমস্যা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।

৩) কালো আঙুরে থাকা ভিটামিন সি, কে আর এ শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। এ ছাড়াও কালো আঙুরের রস কোষ্ঠকাঠিন্য, হজমের সমস্যা বা কিডনির নানা সমস্যা দূর করতে সাহায্য করে।

৪) আমাদের হৃদযন্ত্রের জন্য কালো আঙুরের রস খুবই উপকারী। মার্কিন যুক্তরাষ্ট্রের মিশিগান ইউনিভার্সিটির একটি গবেষণায় জানা গিয়েছে, কালো আঙুর খেলে হৃদপিণ্ডে রক্ত সঞ্চালন ভাল হয়। কালো আঙুরে থাকা ফাইটো কেমিক্যাল হৃদযন্ত্রের পেশীকে শক্তিশালী করে তোলার পাশাপাশি কোলেস্টেরলের মাত্রাও নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।

আরও পড়ুন: বাসন মাজুন, দ্রুত কমবে মানসিক চাপ! দাবি গবেষকদের

৫) কালো আঙুরের রস স্তন ক্যান্সার প্রতিরোধে অত্যন্ত কার্যকরী ভূমিকা পালন করে। সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের কলোরাডো ইউনিভার্সিটির ক্যান্সার সেন্টারের একটি গবেষণায় যার প্রমাণ মিলেছে।

৬) কালো আঙুরে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি আর অ্যান্টিঅক্সিডেন্ট যা ত্বকের ফলে বলিরেখা, কালচে ছোপ ও শুষ্কভাব দূর করতে সাহায্য করে।

৭) কালো আঙুর মস্তিস্কের কার্যক্ষমতা বৃদ্ধিতে সাহায্য করে। কালো আঙুর স্মৃতিশক্তি বাড়ানোর পাশাপাশি মাইগ্রেন, অ্যালজাইমার্সের মতো রোগ প্রতিরোধ করতে সক্ষম।