close

News WrapGet Handpicked Stories from our editors directly to your mailbox

বাসন মাজুন, দ্রুত কমবে মানসিক চাপ! দাবি গবেষকদের

উদ্বেগ আর মানসিক চাপ বাড়লেই বাসন মাজুন। ফল পাবেন হাতেনাতে। এমনটাই দাবি একদল গবেষকের।

Sudip Dey | Updated: Apr 28, 2019, 10:50 AM IST
বাসন মাজুন, দ্রুত কমবে মানসিক চাপ! দাবি গবেষকদের
--প্রতীকী চিত্র।

নিজস্ব প্রতিবেদন: মানসিক চাপ এমন একটা সমস্যা যা থেকে চটজলদি রেহাই পাওয়া সহজ নয়! আমরা অনেকেই বিভিন্ন কারণে দিনের পর দিন বা দিনের অধিকাংশ সময় মানসিক চাপের মধ্যে কাটাই। এর কুপ্রভাব পড়ে আমাদের শরীরের উপরেও। উদ্বেগ আর মানসিক চাপ থেকে অনিদ্রা, হজমের সমস্যা, উচ্চ রক্তচাপ, এমনকি স্নায়ুর নানা সমস্যা দেখা দিতে পারে। তাই শরীর সুস্থ রাখতে আমাদের উদ্বেগ বা মানসিক চাপ সবচেয়ে আগে দূর করা জরুরি।

কিন্তু উদ্বেগ বা মানসিক চাপ কি চাইলেই দূর করা যায়? নিশ্চয়ই যায়। উদ্বেগ আর মানসিক চাপ বাড়লেই বাসন মাজুন। ফল পাবেন হাতেনাতে। মাইন্ডফুলনেস (Mindfulness) নামের এখটি পত্রিকায় প্রকাশিত প্রতিবেদনে এমনটাই দাবি একদল মার্কিন গবেষকের।

আরও পড়ুন: জেনে নিন ধূমপান ও দূষণ থেকে ফুসফুসের স্বাস্থ্য রক্ষার অব্যর্থ টোটকা

মার্কিন যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা স্টেট ইউনিভার্সিটির একদল গবেষক তাঁদের একটি সমীক্ষার রিপোর্টে এমনটাই দাবি করেছেন। ফ্লোরিডা স্টেট ইউনিভার্সিটির অধ্যাপক অ্যাডাম হ্যানলে জানান, বাসন মাজার সময় বেশির ভাগ মানুষই ওই কাজে গভীর ভাবে জড়িয়ে পড়েন। ফলে মানসিক চাপ সৃষ্টিকারী বিষয়গুলি তখন ভাবনা থেকে সরে যায়। মোট ৫১ জন ছাত্রছাত্রীকে দীর্ঘদিন ধরে পর্যবেক্ষণ করার পর তাঁরা এই সিদ্ধান্তে পৌঁছেছেন। অধ্যাপক হ্যানলের দাবি, বাসন মাজার সময় সাবানের গন্ধ বা জলের তাপমাত্রা আমাদের মনোযোগ সহজেই আকর্ষণ করে। ফলে মানসিক চাপ, উদ্বেগ বা বিচলিত ভাব সহজেই (প্রায় ২৭ শতাংশ) প্রশমিত হয়।