পেটের সমস্যা, কোলেস্টেরল হাই? খেয়ে দেখুন কারি পাতা

শুধু রান্নার স্বাদ বাড়াতেই নয় একাধিক রোধ-ব্যাধিকে দূরে রাখতেও কারি পাতা অত্যন্ত কার্যকরী!

Updated By: May 26, 2019, 08:58 AM IST
পেটের সমস্যা, কোলেস্টেরল হাই? খেয়ে দেখুন কারি পাতা
--প্রতীকী চিত্র।

নিজস্ব প্রতিবেদন: রান্নার স্বাদ বাড়াতে কারি পাতা অনেকেই ব্যবহার করেন। মুখরোচক চানাচুর, নিমকি বা অন্যান্য খাবারের স্বাদ চটজলদি বাড়াতে এর জুড়ি মেলা ভার! সুপ, স্ট্যু, সম্বর ইত্যাদিতে কারি পাতা ‘মাস্ট’! কিন্তু জানেন কি, শুধু রান্নার স্বাদ বাড়াতেই নয় একাধিক রোধ-ব্যাধিকে দূরে রাখতেও কারি পাতা অত্যন্ত কার্যকরী! আসুন জেনে নেওয়া যাক, কারি পাতার কয়েকটি আশ্চর্য স্বাস্থ্যগুণ...

১) কারি পাতায় রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টি-ব্যাকটেরিয়াল, অ্যান্টিঅক্সিডেন্ট ও অ্যান্টি-ফাঙ্গাল উপাদান যেগুলি ত্বকের যে কোনও ধরনের সংক্রমণ কামতে অত্যন্ত কার্যকর!

২) কারি পাতায় রয়েছে প্রচুর পরিমাণে ফলিক এবং আয়রন। এই দুই প্রকৃতিক উপাদান শরীরে প্রবেশ করার পর রক্তে লহিত কনিকার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। ফলে অ্যানিমিয়ার মতো রোগের ঝুঁকি সহজেই এড়ানো যায়।

৩) কারি পাতায় রয়েছে ফেনলস নামক একটি উপাদান যা লিউকোমিয়া এবং প্রস্টেট ক্যান্সারের মতো ভয়াবহ রোধ-ব্যাধির ঝুঁকি কমাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

৪) কারি পাতায় রয়েছে প্রচুর পরিমাণে ল্যাক্সেটিভ জাতীয় উপাদান যা আমাদের হজম শক্তির উন্নতি ঘটায় এবং একই সঙ্গে শরীরের টক্সিক উপাদনগুলিকেও বাইরে বের করে দিতে সাহায্য করে।

আরও পড়ুন: কতটা সুস্থ আপনার হার্ট? জেনে নিন এই সহজ পদ্ধতিতে

৫) নিয়মিত কারি পাতা খেতে পারলে নানা রকম পেটের রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা অনেকটাই কমে যায়। কারি পাতায় থাকা কার্বেজল অ্যালকালয়েড নামের বিশেষ উপাদান এ ক্ষেত্রে অত্যন্ত কার্যকারী! আমাশয় বা ডায়ারিয়ার মতো পেটে সমস্যা কমাতে কারি পাতা অত্যন্ত কার্যকর!

৬) কারি পাতা ইনসুলিনের কার্যক্ষমতা বাড়তে সাহায্য করে। ফলে নিয়ন্ত্রণে থাকে রক্তে শর্করার মাত্রাও।

৭) রক্তে উপস্থিত খারাপ কোলেস্টেরলের মাত্রা কমাতে কারি পাতা অত্যন্ত কার্যকর! তাই নিয়মিত কারি পাতা খেতে পারলে হৃদযন্ত্রের স্বাস্থ্যও ভাল থাকে।

.