close

News WrapGet Handpicked Stories from our editors directly to your mailbox

স্নানে অরুচি? কারণ জানলে চমকে যাবেন!

বছরের বেশির ভাগ সময়েই স্নানে অরুচি, অনিচ্ছা বা এড়িয়ে যাওয়ার প্রবণতা কিন্তু চিন্তার বিষয়! কারণ...

Sudip Dey Sudip Dey | Updated: Nov 7, 2019, 09:15 AM IST
স্নানে অরুচি? কারণ জানলে চমকে যাবেন!
—প্রতীকী ছবি।

নিজস্ব প্রতিবেদন: শীতকাল মানেই কিন্তু অনিয়মিত স্নান। এই সময় স্নান করতে ঢুকেও ঠান্ডার ভয়ে গায়ে জল না ঢেলেই বেরিয়ে আসেন অনেকেই। অনেকেই এই শীতের সময়টায় অনিয়মিত স্নানের বিষয়ে খোলামেলা আলোচনা করেন না,... পাছে কেউ এ বিষয়ে ঠাট্টা করে! বছরে মাঝে মধ্যে স্নানে ‘ফাঁকি’ দেওয়ায় এমন কিছু সমস্যা হয় না। মার্কিন যুক্তরাষ্ট্রের বস্টন ইউনিভার্সিটির একদল গবেষকদের মতে তো নিয়মিত স্নান না করাই ভাল! তবে বছরের বেশির ভাগ সময়েই স্নানে অরুচি, অনিচ্ছা বা ভয় থাকাটা কিন্তু চিন্তার বিষয়! কারণ, ‘অ্যাবলাটোফোবিয়া’র জন্য এমনটা হতে পারে।

মনোবিজ্ঞানীদের মতে, ‘অ্যাবলাটোফোবিয়া’ (Ablutophobia) এক ধরনের মানসিক ব্যাধি। অ্যাবলাটোফোবিয়ায় আক্রান্ত ব্যক্তি স্নান করতে, এমন কি হাত-মুখ ধুতে পর্যন্ত ভয় পান! যদিও এই ভয় পাওয়ার বিষয়টি তাঁরা কারও কাছেই স্বীকার করেন না। তবে বেশির ভাগ ক্ষেত্রেই স্নান, হাত-মুখ ধোয়ার ক্ষেত্রে একটা অনিহা, অরুচি বা এড়িয়ে যাওয়ার প্রবণতা কাজ করে।

আরও পড়ুন: মুখে ছুলির দাগ, বিব্রত বোধ করছেন! জেনে নিন অব্যর্থ প্রতিকার

অ্যাবলাটোফোবিয়া আর হাইড্রোফোবিয়ার (জল-ভীতি) প্রাথমিক লক্ষণ অনেকটা এক রকম মনে হলেও এই দুই ব্যাধির প্রকৃতি অনেকটাই আলাদা। বস্টন ইউনিভার্সিটির গবেষকদের মতে, অ্যাবলাটোফোবিয়ায় আক্রান্ত ব্যক্তি জল ভয় পান না ঠিকই তবে স্নান বা হাত-মুখ ধোয়ার ক্ষেত্রে একটা ভীতি, অরুচি বা এড়িয়ে যাওয়ার প্রবণতা কাজ করে। আক্রান্ত ব্যক্তিকে স্নান করতে বলা হলে অতিরিক্ত ঘাম, অচেতনতা, খিঁচুনি, বমি ভাব অথবা শ্বাসকষ্ট হতে পারে। তবে নিশ্চিত হতে মনোবিদদের সঙ্গে পরামর্শ করা জরুরি।