কোভিডমুক্ত হওয়ার পর ঘটছে হাড়ের মৃত্যু, দেশে আক্রান্ত ৩, উদ্ধিগ্ন চিকিৎসকরা

প্রত্যেকের বয়স ৪০-এর নিচে। চিকিৎসকরা জানিয়েছেন, এই রোগে গোটা শরীর ব্যথা হচ্ছে না। 

Updated By: Jul 5, 2021, 12:03 PM IST
কোভিডমুক্ত হওয়ার পর ঘটছে হাড়ের মৃত্যু, দেশে আক্রান্ত ৩, উদ্ধিগ্ন চিকিৎসকরা

নিজস্ব প্রতিবেদন: শরীর করোনা মুক্ত হলে চেপে বসছে একের পর এক রোগ। যার মধ্যে একটি হল 'হাড়ের মৃত্যু'। বন্ধ হয়ে যাচ্ছে রক্ত সঞ্চালন। ‘মিউকরমাইকোসিস’ আতঙ্কের সঙ্গে যুক্ত হল এবার  ‘অ্যাভাসকুলার নেক্রোসিস’।  কোভিড থেকে সুস্থ হয়ে ওঠার পর এই অসুখেই আক্রান্ত হচ্ছেন মানুষ।  ইতিমধ্যেই মুম্বইয়ে তিন জন রোগীর হদিশ মিলেছে। যাঁদের হাড়ের কলার মৃত্য ঘটেছে। কিছুদিন আগে কোভিড থেকে সুস্থ হয়ে উঠেছেন এই তিনজন। 

জানা গিয়েছে, ২ মাস আগে কোভিড আক্রান্ত হয়েছিলেন তিন ব্যক্তি। তীব্র যন্ত্রণা হতে থাকে শরীরে। কোনও ওষুধ খেয়েই ব্যথা কমাতে পারেননি। তারপর হাসপাতালে ভর্তি হন তাঁরা। জানা গিয়েছে,  প্রত্যেকের বয়স ৪০-এর নিচে। চিকিৎসকরা জানিয়েছেন, এই রোগে গোটা শরীর ব্যথা হচ্ছে না। সাধারণত উরুর হাড়ের উপরের অংশ অর্থাৎ ফিমারে ব্যথা হচ্ছে।

আরও পড়ুন: কোভিশিল্ডের দুটি ডোজে ১৬%-র তৈরি হয়নি অ্যান্টিবডি, প্রয়োজন বুস্টার: ICMR

হিন্দুজা হাসপাতালের মেডিক্যাল ডিরেক্টর সঞ্জয় আগরওয়াল জানাচ্ছেন. এক্ষেত্রেও অতিরিক্ত  স্টেরয়েড ব্যবহার করার ফলে ‘অ্যাভাসকুলার নেক্রোসিস’রোগে আক্রান্ত হচ্ছে মানুষ।   কর্টিকো স্টেরয়েডের ব্যবহার অতিমাত্রায় হলে হাড়ে কলার মৃত্যু  হচ্ছে। মিউকরমাইকোসিসের মতোই কোভিডের চিকিৎসায় অতিরিক্ত স্টেরয়েড ব্যবহার করার ফলেই এই রোগ ঘটছে।