Covid19: চোখের ক্ষতি করছে করোনা! বাড়ছে অন্ধত্বের প্রকোপ? গবেষণায় AIIMS

করোনায় মৃতদের চোখ সংগ্রহ করে পরীক্ষা

Updated By: Sep 8, 2021, 06:12 PM IST
Covid19: চোখের ক্ষতি করছে করোনা! বাড়ছে অন্ধত্বের প্রকোপ? গবেষণায় AIIMS

নিজস্ব প্রতিবেদন: করোনার হানায় চোখে কনজাঙ্কটিভাইটিসের মতো রোগের প্রাদুর্ভাব দেখা গিয়েছে। কিন্তু করোনার (Corona) ফলে অন্ধত্বের প্রকোপও (Blindness) বাড়ছে কি না  তা এখনও স্পষ্ট নয়। এবার সেই প্রশ্নের উত্তরেই গবেষণায় নামল এইমস (AIIMS)। করোনায় মৃতদের চোখে ভাইরাসের উপস্থিতি রয়েছে কি না তা দেখতে চোখের নানান অংশে পরীক্ষা করবে তারা।

ন্যাশনাল আই ব্যাঙ্কের ৩৬ তম চক্ষুদান পক্ষকালীন উদযাপনে সাংবাদিক বৈঠক করেন এইমসের আর পি সেন্টার ফর অপথ্যালমিক সায়েন্সের প্রধান ডক্টর জে এস টিটিয়াল। জানান, ইতিমধ্যেই পাঁচটি নেত্রগোলক সংগ্রহ করেছেন তাঁরা। কোভিডের ফলে কর্নিয়া, অপটিক নার্ভ বা রেটিনায় কোনও প্রভাব পড়ে কি না তা খতিয়ে দেখতেই এই গবেষণা চালানো হবে বলে তিনি জানান।

আরও পড়ুন: Coronavirus : 'তৃতীয় ঢেউয়ের সম্ভাবনা ক্ষীণ', SUTRA মডেলে ব্যাখ্যা বিশেষজ্ঞদের

আর পি সেন্টারের আরেক চিকিৎসক ডক্টর নম্রতা শর্মার মতে, কোভিডের সঙ্গে অন্ধত্বের এখনও পর্যন্ত কোনও সরাসরি যোগাযোগ মেলেনি। বহু আক্রান্তরা কনজাঙ্কটিভাইটিসেও ভুগেছেন। কিন্তু তার ফলে দৃষ্টিশক্তি হারানোর খবর মেলেনি। যদিও মিউকরমাইকোসিসের প্রভাবে দৃষ্টিশক্তিতে ব্যাপক প্রভাব দেখা গিয়েছে। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)