Brain Preservation: অবিশ্বাস্য! মৃত্যুর পরও আপনি 'বেঁচে থাকবেন' ১২০০০ বছর...

Brain Preservation: মৃত্যুর পরে মস্তিষ্কের অবস্থার দ্রুত অবনতি হতে থাকে, এই বিশ্বাস প্রায় আমাদের সকলেরই মনে জায়গা করে আছে। কিন্তু এই বিশ্বাসকেই চ্যালেঞ্জ করে বিজ্ঞানীরা একটি আশ্চর্যজনক নতুন জিনিস আবিষ্কার করেছেন।

Updated By: Mar 20, 2024, 07:38 PM IST
Brain Preservation: অবিশ্বাস্য! মৃত্যুর পরও আপনি 'বেঁচে থাকবেন' ১২০০০ বছর...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্য়ুরো: মৃত্যুর পরে মস্তিষ্কের অবস্থার দ্রুত অবনতি হতে থাকে, এই বিশ্বাস প্রায় আমাদের সকলেরই মনে জায়গা করে আছে। কিন্তু এই বিশ্বাসকেই চ্যালেঞ্জ করে বিজ্ঞানীরা একটি আশ্চর্যজনক নতুন জিনিস আবিষ্কার করেছেন। 
আরও পড়ুন: Mukundapur: দুরারোগ্য কিডনি রোগে আক্রান্ত রোগীর জীবন বাঁচাতে, আরও এক পা এগোলো পূর্ব ভারত...
অক্সফোর্ড ইউনিভার্সিটির আলেকজান্দ্রা মর্টন-হেওয়ার্ডের নেতৃত্বে গবেষণাটি দ্রুত মস্তিষ্কের পচনের ধারণাকে অস্বীকার করে। এটি প্রসিডিংস অফ দ্য রয়্যাল সোসাইটি বি: বায়োলজিক্যাল সায়েন্সে প্রকাশিত হয়েছে। মিশরীয় মরুভূমি থেকে ইউরোপীয় পিট বগ পর্যন্ত ১২০০০ বছর আগেকার, ৪৪০০ টিরও বেশি সংরক্ষিত মানব মস্তিষ্ক, বিশ্বব্যাপী প্রত্নতাত্ত্বিক রেকর্ডে খুঁজে পাওয়া গেছে।
এই প্রাচীন মস্তিষ্কগুলি , একসময় বিরলতম খোঁজ হিসাবে বিবেচিত। এই মস্তিস্কগুলি আমাদের বিবর্তনীয় ইতিহাস এবং অতীতের রোগগুলি বোঝার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।
গবেষকদের মতে, এই নমুনাগুলি স্নায়বিক ব্যাধি, জ্ঞান, আচরণ এবং স্নায়বিক কোষ বিবর্তন সম্পর্কে মূল্যবান তথ্য জানতে সাহায্য করে। লেখকরা এই মস্তিষ্কের অধ্যয়নের গুরুত্বের উপর জোর দিয়েছেন। উল্লেখ করেছেন যে এই মস্তিস্কগুলি প্রাচীন জৈব অণুগুলির অন্তর্দৃষ্টি প্রদান করে, অতীতের জীবন এবং মৃত্যুর উপর আলোকপাত করে। এই তাৎপর্যগুলি প্রাকৃতিকভাবে নরম টিস্যু সংরক্ষণের বিরলতার মধ্যে রয়েছে, যা প্রাচীন জৈব অণুগুলি বিশ্লেষণ করার একটি অনন্য সুযোগ দেয়। 
আরও পড়ুন: Global Life Expectancy: বিশ্ব জুড়ে রোগের বোঝা? কোভিড কমিয়ে দিয়েছে গড় আয়ু!
এই আবিষ্কারটি নতুন প্যালিওবায়োলজিকাল বোঝার দরজা খুলে দেয়, অতীত সম্পর্কে আমাদের জ্ঞানকে সমৃদ্ধ করে। অনুসন্ধানগুলি প্রাচীন মস্তিষ্কের একটি ব্যাপক তদন্তের দিকে এক পদক্ষেপ বাড়িয়ে দেয়, অতীতের রহস্য উন্মোচনের সম্ভাবনা তৈরী করে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.