জিকোর দেশে জিকা আতঙ্কে জরুরি অবস্থা, ২৪০০ বাচ্চা মস্তিষ্কে ক্ষত নিয়ে জন্মগ্রহণ করেছে

ভয়াবহ সমস্যা ব্রাজিল জুড়ে। জারি হয়েছে জরুরি অবস্থা। মশাবাহিত এক রোগের জন্য দেশজুড়ে রয়েছে সতর্কতা। প্রায় ২৪০০ বাচ্চা ইতিমধ্যে জন্ম নিয়েছে মস্তিষ্কে ক্ষত নিয়ে। এই রোগকে বলা হচ্ছে জিকা। যা গত ৭০ বছর আগে আফ্রিকার বানরদের মধ্যে দেখা গিয়েছিল প্রথমবার। ব্রাজিলের স্বাস্থ্যমন্ত্রক ঘোষণা করেছে, তাঁরা বেশ চিন্তিত। যে বাচ্চারা ইতিমধ্যে জন্মগ্রহণ করেছে, তাদের মস্তিষ্কে অনেক সমস্যা রয়েছে। কয়েকজন জন্মের পর মারাও গিয়েছে। এই রোগ থেকে এখনই কীভাবে জনসাধারণকে বাঁচানো হবে, এই বিষয়ে বেশ চিন্তায় রয়েছে সরকার। ইতিমধ্যে এই রোগের কবলে পড়েছে ২৪০০ বাচ্চা। তারা মস্তিষ্কে সমস্য়া নিয়েই জন্মেছে। এর মধ্যে ২৯ জন মারাও গিয়েছে। অথচ, গতবছরও ব্রাজিলে এই রোগের প্রকোপ ছিল। কিন্তু গত বছর এই রোগ দেখা গিয়েছিল ১৪৭ জনের মধ্যে। এবার সংখ্যাটা অনেক বেড়ে গিয়েছে।

Updated By: Dec 24, 2015, 04:30 PM IST
 জিকোর দেশে জিকা আতঙ্কে জরুরি অবস্থা, ২৪০০ বাচ্চা মস্তিষ্কে ক্ষত নিয়ে জন্মগ্রহণ করেছে

ওয়েব ডেস্ক: ভয়াবহ সমস্যা ব্রাজিল জুড়ে। জারি হয়েছে জরুরি অবস্থা। মশাবাহিত এক রোগের জন্য দেশজুড়ে রয়েছে সতর্কতা। প্রায় ২৪০০ বাচ্চা ইতিমধ্যে জন্ম নিয়েছে মস্তিষ্কে ক্ষত নিয়ে। এই রোগকে বলা হচ্ছে জিকা। যা গত ৭০ বছর আগে আফ্রিকার বানরদের মধ্যে দেখা গিয়েছিল প্রথমবার। ব্রাজিলের স্বাস্থ্যমন্ত্রক ঘোষণা করেছে, তাঁরা বেশ চিন্তিত। যে বাচ্চারা ইতিমধ্যে জন্মগ্রহণ করেছে, তাদের মস্তিষ্কে অনেক সমস্যা রয়েছে। কয়েকজন জন্মের পর মারাও গিয়েছে। এই রোগ থেকে এখনই কীভাবে জনসাধারণকে বাঁচানো হবে, এই বিষয়ে বেশ চিন্তায় রয়েছে সরকার। ইতিমধ্যে এই রোগের কবলে পড়েছে ২৪০০ বাচ্চা। তারা মস্তিষ্কে সমস্য়া নিয়েই জন্মেছে। এর মধ্যে ২৯ জন মারাও গিয়েছে। অথচ, গতবছরও ব্রাজিলে এই রোগের প্রকোপ ছিল। কিন্তু গত বছর এই রোগ দেখা গিয়েছিল ১৪৭ জনের মধ্যে। এবার সংখ্যাটা অনেক বেড়ে গিয়েছে।
সরকারের পক্ষ থেকে জনসাধারণকে এই অনুরোধও করা হয়েছে যে, এই সময়ে পারলে গর্ভবতী না হওয়ার কথা মাথায় রাখুন মহিলারা। সেক্ষেত্রে তারা এবং তাদের বাচ্চারা অনেক নিরাপদে থাকতে পারবে। সব মিলিয়ে এখন জিকার দাপটে কুঁকড়ে রয়েছে ব্রাজিল।

 

.