Omicron: হটস্পটগুলিতে কড়া নজর; বাড়াতে হবে টেস্টের সংখ্যা, ওমিক্রন নিয়ে রাজ্যগুলিকে সতর্ক করল কেন্দ্র

 করোনার নতুন ভ্যারিয়ান্ট উদ্বিগ্ন দুনিয়ার অধিকাংশ দেশ। এটির মিউটেশনও একাধিকবার হয়েছে বলে মনে করা হচ্ছে

Updated By: Nov 28, 2021, 04:59 PM IST
Omicron: হটস্পটগুলিতে কড়া নজর; বাড়াতে হবে টেস্টের সংখ্যা, ওমিক্রন নিয়ে রাজ্যগুলিকে সতর্ক করল কেন্দ্র

নিজস্ব প্রতিবেদন: গত ২৪ ঘণ্টায় উপরের দিকে উঠছে করোনা গ্রাফ। তবে করোনার ওমিক্রন প্রজাতি নিয়ে উদ্বেগ বাড়ছে দেশে। দক্ষিণ আফ্রিকায় মেলা এই ভ্যারিয়েন্ট নিয়ে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে সতর্ক করল কেন্দ্র।

কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ এক চিঠিতে লিখেছেন, বিদেশ থেকে আসা লোকজনের উপরে নজর রাখার পাশাপাশি লক্ষ্য রাখাতে হবে করোনার হটস্পটগুলির উপরে। একইসঙ্গে বাড়াতে হবে  টেস্টের সংখ্য়া।  হটস্পটে যেসব স্যাম্পেল পজিটিভ হবে সেইসব স্য়াম্পেল পাঠাতে হবে জেনোম সিকেয়েন্সিংয়ের জন্য। 

কেন্দ্রের তরফে আরও বলা হয়েছে, কোভিড-১৯ যেসময় সবচেয়ে বেশি মারাত্মক ছিল সেই সময়ের মতোই করোনা টেস্ট গুরুত্ব গিয়ে বাড়াতে হবে। দেখতে হবে পজিটিভিটি রেট যেন ৫ এর নীচে থাকে। দেখতে হবে করোনা টেস্টের ক্ষেত্রে পরিকাঠামোয় কোনও গলদ না থাকে। পাশাপাশি আক্রান্তের চিকিত্সায় যেন কোনও দেরী না হয়।

আরও পড়ুন-Tripura Election Result: ৫১-০, আগরতলায় হোয়াইটওয়াশ করল BJP; ২৬ ওয়ার্ডে দ্বিতীয় TMC

দেশে করোনার বিভিন্ন ভ্যারিয়েন্ট যাচাই কারার জন্য তৈরি করা হয়েছে INSACOG। ফলে ওমিক্রন ভ্য়ারিয়ান্ট যাতে চোখ এড়িয়ে না যায় তার জন্য সন্দেহজনক ভ্যারিয়ান্ট পাঠাতে হবে INSACOG ল্যাবে। একইসঙ্গে করোর এই ভ্যারিয়ান্ট নিয়ে প্রাচার চালাতে হবে সাধারণ মানুষের মধ্যে। মানুষকে কোভিড বিধি মেনে চলতে উত্সাহ দিতে হবে।

উল্লেখ্য, করোনার নতুন ভ্যারিয়ান্ট উদ্বিগ্ন দুনিয়ার অধিকাংশ দেশ। এটির মিউটেশনও একাধিকবার হয়েছে বলে মনে করা হচ্ছে। গত সপ্তাহে দক্ষিণ আফ্রিকায় এটির দেখা মেলার পর এসিয়া ও ইউয়োরোপের বহু দেশে এটিকে চিহ্নিত করা হয়েছে। মনে করা হচ্ছে ভ্যাকসিন নেওয়া থাকলেও এটির সংক্রমণ ঠেকানো বেশ শক্ত। ফলে এটির সংক্রমণ নিয়ে এবার সচেষ্ট হল কেন্দ্রও।
 

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.