Door to Door Vaccination: অনগ্রসর জেলাগুলিতে শীঘ্রই বাড়ি বাড়ি গিয়ে টিকাকরণ, ঘোষণা স্বাস্থ্যমন্ত্রকের

২ নভেম্বর থেকেই চালু অভিযান

Updated By: Oct 28, 2021, 06:52 AM IST
Door to Door Vaccination: অনগ্রসর জেলাগুলিতে শীঘ্রই বাড়ি বাড়ি গিয়ে টিকাকরণ, ঘোষণা স্বাস্থ্যমন্ত্রকের

নিজস্ব প্রতিবেদন: করোনার বিরুদ্ধে টিকাকরণে (Vaccination) দিনকয়েক আগেই ১০০ কোটির মাইলফলক ছুঁয়েছে ভারত। আর এবার পিছিয়ে থাকা জেলাগুলিতেও (Poor Performing Districts) টিকাকরণে গতি আনতে বাড়ি বাড়ি গিয়ে টিকাকরণ (Door to Door Vaccination) অভিযান চালু কেন্দ্রের। বুধবার রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির সঙ্গে রিভিউ মিটিংয়ে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের (Health Ministry) তরফে এ সংক্রান্ত ঘোষণা করা হয়। 

চলতি বছরের নভেম্বর মাসের মধ্যে সমগ্র দেশবাসীর জন্য প্রথম ডোজ নিশ্চিত করার পরিকল্পনা নিয়েছে কেন্দ্র। স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডবিয়া জানান, ২ নভেম্বর ধন্বন্তরি জয়ন্তীতেই সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে চালু করা হবে 'হর ঘর দস্তক' বা বাড়ি বাড়ি গিয়ে টিকাকরণ অভিযান। এ ব্যাপারে ৪৮ টি জেলাকে ইতিমধ্যেই অগ্রাধিকার হিসেবে বেছে নেওয়া হয়েছে। জেলাগুলিতে এখনও পর্যন্ত ৫০ শতাংশ মানুষ ভ্যাকসিনের প্রথম ডোজই পাননি।

আরও পড়ুন: Health News: ডায়েটে নিয়মিত রাখুন এই খাবারগুলি, হার্ট ব্লকেজের সমস্যা নিমেষে দূর হবে
আরও পড়ুন: Covid 19 : রাজ্যে একদিনে মৃত ১৫, উদ্বেগ বাড়িয়ে বাড়ল মৃতের সংখ্যা

দেশের প্রায় ১১ কোটি মানুষ সময়ে দ্বিতীয় ডোজের টিকা নিতে পারেননি বলে জানিয়েছে স্বাস্থ্যমন্ত্রক। আর এই পরিসংখ্যান সামনে আসার পরেই কোমর বেঁধে নামছে সরকার। স্বাস্থ্যমন্ত্রী জানান, 'টিকাকরণে গতি আনতে স্টেকহোল্ডারদের আঞ্চলিক ও স্থানীয় স্তরে টিকাকরণের উদ্যোগ নিতে আহ্বান জানানো হচ্ছে। কোভিডের ফলে দেশের স্বাস্থ্য পরিকাঠামোয় ঘাটতি অনুসন্ধান করা সম্ভব হয়েছে। শুধু তাই নয়,  যুক্তরাষ্ট্রীয় পরিকাঠামোয় কোভিডকালে কেন্দ্র ও রাজ্য সরকারের সহাবস্থানে বিভিন্ন ক্ষেত্রে মাইলস্টোন ছোঁয়া সম্ভব হয়েছে।'

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.