শিশুদের দ্বারা Corona সংক্রমণের হার বেশি, বলছে সমীক্ষা

দি জার্নাল অফ আমেরিকান মেডিক্য়াল অ্য়াসোসিয়েশনে প্রকাশিত সমীক্ষা

Updated By: May 8, 2021, 12:53 PM IST
শিশুদের দ্বারা Corona সংক্রমণের হার বেশি, বলছে সমীক্ষা

নিজস্ব প্রতিবেদন: করোনার দ্বিতীয় ঢেউয়ে ত্রস্ত দেশ। এই পরিস্থিতিতে প্রকাশ্য়ে এসেছে একটি চাঞ্চল্য়কর সমীক্ষা। দি জার্নাল অফ আমেরিকান মেডিক্য়াল অ্য়াসোসিয়েশনে (the journal of american medical association) প্রকাশিত ওই সমীক্ষায় বলা হয়েছে, বেশি বয়সীদের তুলনায় শিশুদের মাধ্যমে কোভিড-১৯ (Covid-19) সংক্রমণের হার বেশি। 

আরও পড়ুন: টানা তিনদিন দেশে ৪ লক্ষের বেশি দৈনিক সংক্রমণ, মৃত ৪ হাজারের বেশি

সমীক্ষায় আরও বলা হয়েছে, শিশুদের দ্বারা করোনা ভাইরাস (Corona Virus) সংক্রমণের হার বেশি কারণ শিশুদের শরীরে এই ভাইরাস বহনের ক্ষমতা বেশি।  মূলত করোনা আক্রান্ত ৫ বছরের কম বয়সী শিশুদের মধ্যে এই সমীক্ষা চালানো হয়েছে। সেক্ষেত্রে দেখা গিয়েছে, এই বয়স সীমার মধ্যে শিশুরা, তাদের গলা ও নাকে দশ থেকে একশো গুণ বেশি ভাইরাস বহন করতে পারে। বিশেষজ্ঞরা বলছেন, অতিমারির এই ভয়াবহ পরিস্থিতিতে মূলত দুটি কারণে শিশুদের দিকে বেশি নজর দেওয়া উচিত এক, শিশুদের মধ্য়ে সংক্রমণের হার বেশি। দুই, শিশুদের দ্বারা আশপাশে থাকা মানুষের মধ্য়ে সংক্রমণ ছড়িয়ে দেওয়ার হারও বেশি। 

আরও পড়ুন: প্রথম ডোজ নেওয়ার পর Corona আক্রান্ত? দ্বিতীয় ডোজ কখন নেবেন?

বিশেষজ্ঞদের মতে, এই মুহূর্তে শিশুদের টিকা (Corona Vaccine) দেওয়া অত্য়ন্ত গুরুত্বপূর্ণ। সেক্ষেত্রে  অনায়াসে শিশুদের সাধারণ টিকা দেওয়া যেতে পারে। কিন্তু টিকার ডোজের পরিমাণে হেরফের করতে হবে। ফাইজারের (Pfizer) মতো টিকা প্রস্তুতকারক সংস্থাগুলি বর্তমানে শিশুদের টিকা নিয়ে গবেষণা চালাচ্ছে।  শিশুদের জন্য় টিকার ঠিক কতটা ডোজ যথাযথ, সেই বিষয়েও গবেষণা চালাচ্ছে সংস্থাগুলি।