close

News WrapGet Handpicked Stories from our editors directly to your mailbox

গর্ভনিরোধক কানের দুল, আংটি আবিষ্কারের পথে বিজ্ঞানীরা!

এক জোড়া কানের দুল বা একটা আংটি পরলেই অপরিকল্পিত গর্ভধারণের ঝুঁকি এড়ানো সম্ভব!

Sudip Dey | Updated: Apr 30, 2019, 02:54 PM IST
গর্ভনিরোধক কানের দুল, আংটি আবিষ্কারের পথে বিজ্ঞানীরা!
--প্রতীকী চিত্র।

নিজস্ব প্রতিবেদন: অসাবধানে বা অপরিকল্পিত ভাবে যৌন সঙ্গম হয়ে যেতেই পারে। এই পরিস্থিতিতে গর্ভধারণের ঝুঁকি এড়াতে অধিকাংশ মহিলাই বার্থ কন্ট্রোল পিল বা জন্মনিয়ন্ত্রক অষুধের দ্বারস্থ হন। কিন্তু বাজারে উপলব্ধ গর্ভনিরোধক ওষুধ খেলে পার্শ্ব প্রতিক্রিয়ার একটা ভয় বা ঝুঁকি কিন্তু থেকেই যায়। কিন্তু যদি এক জোড়া কানের দুল বা একটা আংটি পরলেই অপরিকল্পিত গর্ভধারণের ঝুঁকি এড়ানো যায়! শুনতে অদ্ভুত লাগছে! এমনই গর্ভনিরোধক অলঙ্কার আবিষ্কারের দোর গোড়ায় দাঁড়িয়ে একদল মার্কিন বিজ্ঞানী।

ফক্স নিউজ সূত্রে খবর, ‘জর্জিয়া ইনস্টিটিউট অব টেকনোলজি’র একদল গবেষক এমন কানের দুল বা হাতঘড়ি বা আংটির মতো অলঙ্কারের সঙ্গে গর্ভনিরোধক হরমোন বিশেষ উপায়ে যুক্ত করে দেওয়ার কথা ভাবছেন। এই গবেষণা সফল হলে এই গর্ভনিরোধক হরমোন ত্বকের মধ্যে দিয়ে শরীরের রক্ত ​​প্রবাহের সঙ্গে মিশে যাবে। এখনও পর্যন্ত এই গয়না মানুষের শরীরে ঠিক কী ভাবে কাজ করবে তা নিয়েই পরীক্ষা নিরীক্ষা চলছে। তবে আপাতত ইঁদুর এবং শুয়োরের উপর এই গয়নার প্রভাব পরীক্ষা করে সাফল্য মিলেছে।

আরও পড়ুন: শিশুর কত ক্ষণ টিভি দেখা, মোবাইল ঘাঁটা নিরাপদ, জানাল হু

‘জর্জিয়া ইনস্টিটিউট অব টেকনোলজি’র ‘স্কুল অব কেমিক্যাল অ্যান্ড বায়োমলিকুলার ইঞ্জিনিয়ারিং’-এর অধ্যাপক মার্ক প্রুসনিৎস জানান, এই গর্ভনিরোধক অলঙ্কার গর্ভনিরোধক পদ্ধতিকে আরও আকর্ষণীয় ও সহজ করে তুলবে। তবে এই পদ্ধতিকে জনপ্রিয় করে তুলতে এর ব্যবহারকে আরও সহজ করার কথা ভাবছেন তাঁরা। মানুষের শরীরে এই গর্ভনিরোধক পদ্ধতি কতটা কার্যকরী হবে, তা নিয়ে আরও কয়েক ধাপ পরীক্ষা করা প্রয়োজন। তবে খুব শীঘ্রই এই গবেষণায় তাঁরা সফল হবেন বলে আশাবাদী অধ্যাপক প্রুসনিৎস।