দৈনন্দিন ব্যবহারের রুমাল থেকেও ছড়াতে পারে করোনা ভাইরাস! মত বিশেষজ্ঞদের

চিকিত্সকেরা জানিয়েছেন, হাত যতটা সম্ভব পরিষ্কার রাখা প্রয়োজন। তাহলেই এড়ানো যাবে এই ভাইরাস।

Edited By: সুদীপ দে | Updated By: Feb 6, 2020, 06:56 PM IST
দৈনন্দিন ব্যবহারের রুমাল থেকেও ছড়াতে পারে করোনা ভাইরাস! মত বিশেষজ্ঞদের

নিজস্ব প্রতিবেদন: রুমালের মধ্যেও নাকি লুকিয়ে রয়েছে করোনা ভাইরাস! এমনটাই দাবি করলেন চিকিত্সকেরা। একখন্ড রুমাল থেকে কী করে ছড়াতে পারে এই ভাইরাস, তাই এখন হয়ে উঠছে বড়ো প্রশ্ন। শীতের শেষের সময়টা প্রত্যেক ঘরে ঘরেই হয়ে সর্দি-কাশি। কোন ঠান্ডাটা ভাইরাস আর কোনটা সাধারণ, সেটা পরীক্ষা না করলে বোঝা যাবে না। আপাত দৃষ্টিতে ছোঁয়াচে অসুখ থেকেই করোনা ভাইরাস ছড়াচ্ছে।

চিকিত্সকদের মতে, নাক পরিষ্কার করার জন্য যে রুমালের ব্যবহার করা হচ্ছে বা হয়, তা বন্ধ করা প্রয়োজন। ঘনঘন সর্দি-কাশির হলেই উঠে আসে কফ আর সঙ্গেই জ্বর। যে দু’টোই করোনা ভাইরাসের লক্ষন। সর্দির পর অনেকেই রুমালে নাক ঝেড়ে রেখে দেয়। সেই রুমাল যদি অন্য কারও সংস্পর্শে আসে, তাহলে সেখান থেকেই ছড়াতে পারে এই রোগ। কারণ, রুমালের মধ্যে যে জীবানু থাকে, তার থেকেই ছড়াতে পারে করোনা ভাইরাস। তাই রুমালের থেকে ন্যাপকিন বা টিস্যু পেপার ব্যবহার করা বেশি নিরাপদ বলে মনে করছেন চিকিত্সকেরা। কারণ, এগুলি ব্যবহার করে ফেলে দেওয়া হয়, তাই এটি নিরাপদ।

আরও পড়ুন: Coronavirus: মাস্ক পরে কতটা বাঁচা যাবে করোনা ভাইরাসের হাত থেকে

অনেক সময় হ্যান্ডশেকও বিপজ্জনক হতে পারে বলে মনে করছেন চিকিত্সকেরা। কারণ, এর থেকেও ছড়াতে পারে করোনা ভাইরাস। চিকিত্সকেরা জানিয়েছেন, হাত যতটা সম্ভব পরিষ্কার রাখা প্রয়োজন। তাহলেই এড়ানো যাবে এই ভাইরাস।

.