করোনাকালে Vaccine বিক্রি করেই বিলিয়নেয়ার বিশ্বের ৯ ব্যক্তি

করোনা কালে যে নতুন ৯ ধনীর উদ্ভব হয়েছে তার শীর্ষে রয়েছেন Moderna-র সিইও স্টেফানে বানসেল ও তাঁর ব্যবসায়ীক সহযোগী উগর সাহিন

Updated By: May 20, 2021, 05:34 PM IST
করোনাকালে Vaccine বিক্রি করেই বিলিয়নেয়ার বিশ্বের ৯ ব্যক্তি

নিজস্ব প্রতিবেদন: করোনা সংক্রমণ ঠেকাতে বিশ্বজুড়েই এখন তুঙ্গে চাহিদা ভ্যাকসিনের। আর তা বিক্রি করেই বিলিয়নেয়ার হয়ে গেলেন বিশ্বে ভ্যাকসিন উত্পাদনকার সংস্থাগুলির ৯ কর্তা। এমনটাই দাবি করছে দ্যা পিপিলস অ্যালায়েন্স নামে একটি সংগঠন।

আরও পড়ুন-ভ্যাকসিন না পেয়ে হাসপাতালে তুলকালাম আইনজীবীদের, চাকরি ছাড়ার হুমকি ডেপুটি CMOH-এর  

ওই সংগঠনের তরফে দেওয়া এক বিবৃতিতে বলা হয়েছে, ওই ৯ বিলিয়নেয়ারের মোট সম্পত্তির পরিমাণ ১৯.৩ বিলিয়ন ডলার। অর্থাত্ ওই ৯ জনের মোট সম্পত্তির পরিমাণ ১৯৩০ কোটি ডলার। টাকায় হিসেব করলে বিপুল টাকার মালিক হয়ে গেলেন ওই ৯ জন। ওই অর্থে বিশ্বের কম আয়ের দেশগুলির মানুষকে ১.৩ বার করোনা ভ্যাকসিন দেওয়া যাবে। সংস্থার দাবি, তারা ওই হিসেব কষেছে Forbes Rich List থেকে পাওয়া তথ্য অনুযায়ী।

আরও পড়ুন-ক্যাজুয়াল-সুপারফ্লপ মিটিং, আমাকে বলতে  দেওয়া হয়নি: Mamata

কারা রয়েছেন ওই ৯ ধনীর তালিকায়?

করোনা কালে যে নতুন ৯ ধনীর উদ্ভব হয়েছে তার শীর্ষে রয়েছেন Moderna-র সিইও স্টেফানে বানসেল ও তাঁর ব্যবসায়ীক সহযোগী উগর সাহিন। এর পরেই রয়েছেন ৩ জন। এরা সবাই চিনের ভ্যাকসিন কোম্পানি CanSino Biologics-র মালিক-পার্টনার। তালিকায় রয়েছেন সেরাম ইনস্টিটিউটের(SII)প্রতিষ্ঠাতা সাইরাস পুনাওয়ালাও।

শুক্রবার থেকে ব্রিটেনে শুরু হচ্ছে G-20 শীর্ষ সম্মেলন। ওই সম্মেলনে মোদী যোগ না দিলেও থাকছেন বিশ্বের অধিকাংশ দেশের প্রধানরা। বিশ্বজুড়ে করোনা সংক্রমণ, এর প্রতিকার, ভ্যাকসিন নীতি-সহ বিশ্ব অর্থনীতিতে মন্দা নিয়ে সম্মেলনে আলোচনা হবে। তার আগেই এমন তথ্য বাইরে এল। ফলে ভ্যাকসিন বিক্রি নিয়েও সম্মেলনে কথা উঠতে পারে বলে মনে করা হচ্ছে। কারণ এনিয়ে আগেই সরব হয়েছিল মার্কিন যুক্তরাষ্ট্র-সহ বেশ কয়েকটি দেশ।

.