Coronavirus: উৎসব মরসুমে দেশে বাড়ল করোনায় দৈনিক মৃত্যু, বাড়ছে ওমিক্রনও

দেশে ফের বাড়ল করোনার দৈনিক সংক্রমণ ও মৃত্যু। 

Updated By: Dec 25, 2021, 12:15 PM IST
Coronavirus: উৎসব মরসুমে দেশে বাড়ল করোনায় দৈনিক মৃত্যু, বাড়ছে ওমিক্রনও
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন: উৎসব আবহে এখনও চোখ রাঙাচ্ছে ওমিক্রন। দেশে ফের বাড়ল করোনার দৈনিক সংক্রমণ ও মৃত্যু। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের শনিবারের পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় আক্রান্ত হয়েছেন ৭ হাজার ১৮৯ জন। গতকাল দৈনিক আক্রান্তের সংখ্যা ছিল ৬ হাজার ৬৫০। গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় মৃত্যু হয়েছে ৩৮৭ জনের। গতকাল দৈনিক মৃত্যুর সংখ্যা ছিল ৩৭৪।  

দেশে এখনও পর্যন্ত করোনায় মৃত্যু হয়েছে ৪ লক্ষ ৭৯ হাজার ৫২০ জনের।  মোট আক্রান্তের সংখ্যা ৩ কোটি ৪৭ লক্ষ ৭৯ হাজার ৮১৫।  অন্যদিকে, দেশে ক্রমেই বাড়ছে ওমিক্রন-উদ্বেগ। ১৭টি রাজ্যে ছড়িয়েছে করোনার বিপজ্জনক ভ্যারিয়েন্ট। গত ২৪ ঘণ্টায় আক্রান্ত ৫৭ জন। এই নিয়ে দেশে ওমিক্রন আক্রান্তের সংখ্যা বেড়ে হল ৪১৫।

আরও পড়ুন, Omicron: ভারতে বাড়বে ওমিক্রন আক্রান্তের সংখ্যা, বুস্টার ডোজ নিয়ে ভাবতে হবে দ্রুত, অভিমত বিশিষ্ট ভাইরোলজিস্টের

দেশে ওমিক্রন আক্রান্তের সংখ্যা বাড়ায় উদ্বিগ্ন কেন্দ্র। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফে ১০টি রাজ্যে পাঠানো হচ্ছে মাল্টি-ডিসিপ্লিনারি টিম।বাংলা ছাড়াও এই তালিকায় রয়েছে কেরল, মহারাষ্ট্র, তামিলনাড়ু, মিজোরাম, কর্ণাটক, বিহার, উত্তরপ্রদেশ, ঝাড়খণ্ড ও পাঞ্জাব। করোনা শুরুর সময়েও কেন্দ্রের তরফে একইভাবে বিভিন্ন রাজ্যে মাল্টি ডিসিপ্লিনারি টিম পাঠানো হয়েছিল।

অন্যদিকে, মাত্র তিন সপ্তাহ! তার মধ্যেই বিশ্বের কাছে ত্রাস হয়ে উঠেছে ওমিক্রন (Omicron)। করোনার এই নয়া প্রজাতি ঠিক কতটা ভয়ানক? ডেল্টা তুলনায় ওমিক্রনের (Omicron) অভিঘাত কতটা মারাত্মক? তা নিয়ে ইতিমধ্যে নানান পরীক্ষা-নিরীক্ষা শুরু হয়েছে। উঠে আসছে নানা পর্যবেক্ষণ।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO) টেকনিক্যাল লিড Maria Van Kherkhove বলেন, "ডেল্টার তুলনায় ওমিক্রনের (Omicron) সংক্রমণ হার ঠিক কতটা বেশি, তা নিয়ে ইতিমধ্যে নানান গবেষণা চলছে।" WHO-র হেল্থ এমার্জেন্সি প্রোগ্রামের এক্সিকিউটিভ ডিরেক্টর ডাক্তার মাইক রায়ানের দাবি, "স্পাইক প্রোটিনের কারণে ওমিক্রনের (Omicron) সংক্রমণ ক্ষমতা অনেক বেশি। মানুষের কোষে প্রবেশের আগে নিজের রূপ ও আকার বদলে ফেলেছে করোনার এই নয়া প্রজাতি। সেজন্য অনেক বেশি সুবিধা পাচ্ছে এটি। যদিও এই বিষয়ে এখনও স্পষ্ট কিছু জানা যায়নি।"

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App

.