মাউথওয়াশে মাত্র ৩০ সেকেন্ডেই খতম করোনাভাইরাস! বলছে নতুন গবেষণা

গবেষণায় বলা হয়েছে যেসব মাউথওয়াশে ০.০৭ শতাংশ cetyl pyridinium chloride (CPC) থাকে সেইসব মাউথওয়াশ করোনা মোকাবিায় ভালো কাজ দিচ্ছে।

Updated By: Nov 17, 2020, 06:30 PM IST
মাউথওয়াশে মাত্র ৩০ সেকেন্ডেই খতম করোনাভাইরাস! বলছে নতুন গবেষণা

নিজস্ব প্রতিবেদন: একটা অন্তত করোনা ভ্যাকসিনের জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছে গোটা বিশ্ব। এরমধ্যেই বিভিন্ন গবেষণায় দাবি করা হয়েছে, করোনা ভাইরাসকে খতম করতে পারে মাউথওয়াশ। প্রাথমিকভাবে মাউথওয়াশ মুখের লালায় থাকা করোনাভাইরাসের লোড কতটা কমাতে পারে তা এখনও নিশ্চিতভাবে প্রমাণিত হয়নি।

আরও পড়ুন-এ রাজ্যে বিজেপি-র মিশন ২০২১! শুরু হল ঘুঁটি সাজানোর খেলা

এদিকে, নতুন এক গবেষণায় দাবি করা হয়েছে মাত্র ৩০ সেকেন্ডেই করোনাভাইরাসকে মেরে ফেলতে পারে মাউথওয়াশ। বলা হচ্ছে স্য়ালাইভায় থাকা সার্স কোভিডের লোড অনেকটাই কমিয়ে দিতে পারে মাউথওয়াশ। যদিও ওই পরীক্ষা হয়েছে ল্যাবেই। মাউথওয়াশের কার্যকারিতার ট্রায়াল এখনও হয়নি।

আরও পড়ুন-তমলুক আদালতে আত্মসমর্পণ পিনকন গ্রুপের মালকিন মৌসুমী রায়ের

ব্রিটেনের কার্ডিফ বিশ্ববিদ্যালয়ের এক গবেষণায় বলা হয়েছে যেসব মাউথওয়াশে ০.০৭ শতাংশ cetyl pyridinium chloride (CPC) থাকে সেইসব মাউথওয়াশ করোনা মোকাবিায় ভালো কাজ দিচ্ছে। মাউথওয়াশের ক্ষমতা পরীক্ষা করতে ব্রিটেনের Dentyl নামে এক মাউথওয়াশ ব্যবহার করা হয়েছিল পরীক্ষাগারে। তবে ওই মাউথওয়াশের হিউম্যান ট্রায়ালের ফলাফল প্রকাশ করা হবে ২০২১ সালে।