করোনা চিকিৎসায় Remdisivir-এর বড়সড় কোনও ভূমিকাই নেই: AIIMS প্রধান

গুলেরিয়া বলেন, সমীক্ষায় দেখা যাচ্ছে করোনা চিকিৎসায় খুব বেশি কাজ করে না প্লাজমাথেরাপি

Updated By: Apr 19, 2021, 07:58 PM IST
করোনা চিকিৎসায় Remdisivir-এর বড়সড় কোনও ভূমিকাই নেই: AIIMS প্রধান

নিজস্ব প্রতিবেদন: করোনা সংক্রমণ যত বাড়ছে ততই চাহিদা বাড়ছে করোনা টিকার। পাশাপাশি বাড়ছে অ্যান্টি ভাইরাল ওষুধ Remdesivir-এর। কয়েক দিন আগেই এই ওষুধের একটি জাল চক্রের পর্দা ফাঁস করেছে মহারাষ্ট্র পুলিস। Remdesivir এর ভায়ালে প্যারাসিটামল ভর্তি করে তা বিক্রি করা হচ্ছিল ৩৫,০০০ টাকায়। কিন্তু দিল্লির এইমস-এর ডিরেক্টর রণদীপ গুলেরিয়ায় দাবি, করোনা সংক্রমণের চিকিত্সায় Remdesivir কিংবা প্লাজমা থেরাপির তেমন কোনও ভূমিকা নেই।

আরও পড়ুন-Lockdown-এর কোনও ভাবনা আপাতত নেই, Night Curfew কোনও সমাধান নয়, সাফ জানালেন Mamata

এক সাংবাদিক সম্মেলনে গুলেরিয়া আজ বলেন, Remdesivir একমাত্র সেই রোগীকেই দেওয়া যেতে পারে যিনি করোনা সংক্রমণ নিয়ে হাসপাতালে ভর্তি রয়েছেন, শরীরে অক্সিজেন কম যাচ্ছে, এক্স রে বা সিটি স্ক্যানে বুকে কোনও সংক্রমণ ধরা পড়েছে। জেনে রাখা ভালো Remdesivir কোনও ম্য়াজিক ড্রাগ নয়। করোনায় মৃত্যু কম করার ক্ষেত্রে এর তেমন কোনও ভূমিকাও নেই। হাতের কাছে কোনও অ্য়ান্টি ভাইরাল ওষুধ থাকলে এটি ব্যবহার করা যেতে পারে। যেসব রোগীর মধ্যে খুব কম করোনার(Covid-19) উপসর্গ রয়েছে তাদের Remdesivir দিলে যেমন কোনও কাজ হয় না। তেমনি এটি দিতে দেরি করলেও কোনও কাজ হয় না। 

আরও পড়ুন-Covid পজিটিভ প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং, ভর্তি করা হল দিল্লি AIIMS-এ

গতবার দিল্লি সহ বিভিন্ন রাজ্যে প্লাজমা থেরাপি শুরু করা হয়েছিল করোনা চিকিত্সায়। এনিয়ে গুলেরিয়া(Randeep Guleria) আজ বলেন, সমীক্ষায় দেখা যাচ্ছে করোনা চিকিত্সায় খুব বেশি কাজ করে না প্লাজমা থেরাপি। মাত্র দুই শতাংশ রোগীর ক্ষেত্রে এটি কাজ দেয়। যেসব রোগীর মৃদু উপসর্গ রয়েছে বা কোনও উপসর্গ নেই, সিম্পোম্যাটিক চিকিত্সাতেই তারা সেরে ওঠেন।