তৃতীয় ঢেউয়ে সংক্রমণের আশঙ্কা শিশুদের, Pediatric Ventilator বৃদ্ধির উদ্যোগ রাজ্যের

করোনার তৃতীয় ঢেউয়ের কথা মাথায় রেখে ইতিমধ্যেই রাজ্যের সব মেডিক্যাল কলেজের শিশু বিভাগকে শিশুদের ইনটেনসিভ কেয়ার ইউনিট তৈরি করার নির্দেশ দেওয়া হয়েছে

Updated By: Jun 4, 2021, 10:37 PM IST
তৃতীয় ঢেউয়ে সংক্রমণের আশঙ্কা শিশুদের, Pediatric Ventilator বৃদ্ধির উদ্যোগ রাজ্যের

নিজস্ব প্রতিবেদন: করোনার তৃতীয় ঢেউয়ের কথা মাথায় রেখে শিশুদের জন্য ভেন্টিলেটরের সংখ্যা বাড়ানোর উদ্যোগ নিল রাজ্য স্বাস্থ্য দফতর। আপাতত বড়দের ভেন্টিলেটরে কিছু প্রযুক্তিগত পরিবর্তন করে তা শিশুদের উপযোগী করে তোলা যায় কিনা তারই চেষ্টা করছে রাজ্য সরকার। শুক্রবার এনিয়ে একটি উচ্চপর্যায়ের বৈঠক বসেন রাজ্যের স্বাস্থ্যকর্তারা।

আরও পড়ুন- ভবানীপুরে মমতার বিরুদ্ধে 'না' অধীরের; প্রার্থী দেওয়ার ভাবনায় বামেরা, জোটের কী হবে?

কোভিডের দ্বিতীয় ঢেউয়ে আক্রান্ত হচ্ছে বহু কমবয়সী। এর মধ্যে শিশুরাও রয়েছে। প্রথম ঢেউয়ে শিশুদের করোনা আক্রান্তের হার ছিল মাত্র ২ শতাংশ। এবার তা বেড়েছে। করোনার তৃতীয় ঢেউয়ের আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা। সেক্ষেত্রে শিশুদের বেশি আক্রান্ত হওয়ার সম্ভাবনা রয়েছে বলে মনে করা হচ্ছে। সেকথা মাথায় রেখেই শিশুদের জন্য ভেন্টিলেটরের(Ventilator) সংখ্যা বাড়ানোর কথা ভাবেছে সরকার।

শিশুদের জন্য ভেন্টিলেটরের সংখ্যা কীভাবে বাড়ানো যায় তা পর্যালোচনা করতে শুক্রবার একটি উচ্চপর্যায়ের বৈঠকে বসে রাজ্য স্বাস্থ্য দফতরে। শিশুদের জন্য ভেন্টিলেটর কেনার কথা ওঠার পাশাপাশি আলোচনা হয়েছে বড়দের ভেন্টিলেটরে কিছু প্রযুক্তিগত পরিবর্তন ঘটিয়ে তা শিশুদের উপযোগী করে তোলা যায় কিনা।   

রাজ্যের হাতে এই মুহূর্তে রয়েছে ৮০টি শিশুদের ভেন্টিলেটর। এই সংখ্যা বাড়াতে অন্তত ১০০০ অ্যাডাল্ট ভেন্টিলেটরকে শিশুদের উপযোগী করে তোলা যায় কিনা তা খতিয়ে দেখা হবে। আগামী সপ্তাহে কলকাতা মেডিক্যালে(CMC) ওই চেষ্টা করা হবে। যদি তা সফল হয় তাহলে বড়দের ভেন্টিলেটরকেই আপাতত শিশুদের উপযোগী করে তোলা হবে।

আরও পড়ুন- ইমেল বিভ্রাট! সিউড়িতে অ্যাম্বুল্যান্সে বেঘোরে মৃত্যু করোনা আক্রান্তের  

উল্লেখ্য, করোনার তৃতীয় ঢেউয়ের কথা মাথায় রেখে ইতিমধ্যেই রাজ্যের সব মেডিক্যাল কলেজের শিশু বিভাগকে শিশুদের ইনটেনসিভ কেয়ার ইউনিট তৈরি করার নির্দেশ দেওয়া হয়েছে। যাতে জেলায় শিশুদের মধ্যে করোনা সংক্রমণ বাড়লে তা মোকাবিলা করা যায়।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.