3rd Covid-19 Wave: পুজোতেই শীর্ষে করোনার তৃতীয় ঢেউ! সতর্কবার্তা গবেষকদের

চলতি মাসেই নাকি ঊর্ধ্বমুখী হবে কোভিড গ্রাফ।

Updated By: Aug 2, 2021, 02:16 PM IST
3rd Covid-19 Wave: পুজোতেই শীর্ষে করোনার তৃতীয় ঢেউ! সতর্কবার্তা গবেষকদের

নিজস্ব প্রতিবেদন: অগাস্টেই ধেয়ে আসতে পারে করোনার তৃতীয় ঢেউ। অন্তত এমনটাই আশঙ্কা গবেষকদের। চলতি মাসেই নাকি ঊর্ধ্বমুখী হবে কোভিড গ্রাফ। তাদের মতে প্রায় এক থেকে দেড় লক্ষ মানুষের প্রতিদিন আক্রান্ত হওয়ার সম্ভাবনা। হায়দরাবাদ IIT-র গবেষক মাথুকুমাল্লি বিদ্যাসাগর এবং IIT কানপুরের মনীন্দ্র আগরওয়ালের যৌথ গবেষণা বলছে, অগাস্টেই তৃতীয় ঢেউয়ের সম্মুখীন হবে ভারত। প্রতিদিন প্রায় ১ লাখ মানুষ আক্রান্ত হতে পারে। পরিস্থিতি আরও খারাপ হতে চলেছে। 

তাদের মধ্যে কেরালা এবং মহারাষ্ট্রে ফের বাড়ছে আক্রান্তে সংখ্যা। আর এভাবে চললে অক্টোবর শীর্ষে যেতে পারে করোনা সংক্রমণ। দ্বিতীয় ঢেউয়ে প্রতিদিন যে পরিমাণ মানুষ আক্রান্ত হচ্ছিল, থার্ড ওয়েভ তার থেকেও খারাপ হবে।  

গাণিতিক মডেলের উপর ভর করেই এই হিসেব দিচ্ছেন গবেষকরা। মাথুকুমাল্লি বিদ্যাসাগর আরও বলেন, 'আর কয়েকদিনের মধ্যেই তৃতীয় ঢেউ শুরু হয়ে যাবে দেশে। এক সপ্তাহ আগেও এই অনুমান করা সম্ভব হয়নি। কিন্তু, মহামারী দ্রুত তার গতিবিধি বদলাচ্ছে।' যদিও এপ্রিলে যে সম্ভাবনার কথা বলা হয়েছিল, বিগত মাসের মাঝামাঝি আসছে তৃতীয় ঢেউ তা ভুল প্রমাণিত হয়েছে। 

আরও পড়ুন, আরও বিপজ্জনক Covid-র ডেল্টা, চিকেনপক্সের মতো ছোঁয়াচে, দাবি CDC রিপোর্টে

প্রসঙ্গত, কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের রিপোর্ট, গত ২৪ ঘণ্টা দেশে নতুন করে করোনা সংক্রমণের কবলে পড়েছেন ৪১ হাজার ৮৩১ জন। যা গতকালে তুলনায় সামান্য বেশি। ফলে দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৩ কোটি ১৫ লক্ষ ৫৫ হাজার। আর মৃতের সংখ্যা? আপাতত ৪ লক্ষ ২৪ হাজার ৩৫১ জন। যার মধ্যে গত ২৪ ঘণ্টায় মারা গিয়েছেন ৫৪১ জন, গতকাল তুলনায় সামান্য কম।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)