সুস্বাদু খাবার খেলে কি ওজন বাড়ে?

খেতে ভালোবাসেন? মশলাদার খাবার হোক কিংবা বাড়ির খাবার। রাস্তার ধারের দোকান কিংবা রেস্তোরা। যেকোনও খাবারই খেতে খুব ভালো লাগে? অনেকেই এমন আছেন, যাঁরা ওজন বৃদ্ধির চিন্তায় ভালো করে খেতে পারেন না। আবার অনেকে ওজনের পরোয়া না করেই খান। তবে এবার খাদ্যরসিকদের জন্য সুখবর। একটি নতুন গবেষণায় জানা গিয়েছে যে, সুস্বাদু খাবার কখনওই শরীরের ওজন বাড়ায় না। তবে, পটেটো চিপস, চকোলেট চিপ কুকিজ অস্বাস্থ্যকর খাবার। এবং এগুলো থেকে ওজন বাড়ে।

Updated By: Dec 17, 2016, 03:40 PM IST
সুস্বাদু খাবার খেলে কি ওজন বাড়ে?

ওয়েব ডেস্ক: খেতে ভালোবাসেন? মশলাদার খাবার হোক কিংবা বাড়ির খাবার। রাস্তার ধারের দোকান কিংবা রেস্তোরা। যেকোনও খাবারই খেতে খুব ভালো লাগে? অনেকেই এমন আছেন, যাঁরা ওজন বৃদ্ধির চিন্তায় ভালো করে খেতে পারেন না। আবার অনেকে ওজনের পরোয়া না করেই খান। তবে এবার খাদ্যরসিকদের জন্য সুখবর। একটি নতুন গবেষণায় জানা গিয়েছে যে, সুস্বাদু খাবার কখনওই শরীরের ওজন বাড়ায় না। তবে, পটেটো চিপস, চকোলেট চিপ কুকিজ অস্বাস্থ্যকর খাবার। এবং এগুলো থেকে ওজন বাড়ে।

আরও পড়ুন বাদাম খেলে কি ওজন বাড়ে? জানুন চিকিত্‌সকেরা কী বলছেন

এই প্রসঙ্গে এক গবেষক জানাচ্ছেন যে, বহু মানুষেরই একটা ধারণা রয়েছে যে, সুস্বাদু খাবার মানেই তা ওজন বৃদ্ধি করে। কিন্তু এই ধারণা সম্পূর্ণ ভুল। ভালো এবং সুস্বাদু খাবার নির্ধারণ করে যে কোন ধরণের খাবার আমরা খেতে পছন্দ করি। এটা নয় যে, কতটা খাবার আমরা খাচ্ছি।

গবেষকরা কয়েকটি ইঁদুরের মধ্যে এর পরীক্ষা করেন। ৬ সপ্তাহ পরে দেখা যায় যে, যে ইঁদুরগুলি নিজেদের পছন্দ মতো খাবার খেয়েছিল, তাদের ওজন বাড়েনি। কিন্তু যে ইঁদুরগুলোকে গবেষকদের পছন্দ মতো খাবার দেওয়া হয়েছিল, তাদের ওজন বৃদ্ধি পেয়েছে।

আরও পড়ুন জানেন সূর্যমুখী ফুলের বীজ আমাদের শরীরের কী কী উপকার করে?