Covid 19: পৃথিবীময় ছড়িয়েছে ডেল্টা-রূপ, আক্রান্তের সংখ্যা ছাড়াল ২০ কোটি

দক্ষিণ-পূর্ব এশিয়ায় সংক্রমণ ৯ শতাংশ বেড়েছে।

Updated By: Aug 5, 2021, 05:57 PM IST
Covid 19: পৃথিবীময় ছড়িয়েছে ডেল্টা-রূপ, আক্রান্তের সংখ্যা ছাড়াল ২০ কোটি

নিজস্ব প্রতিবেদন: ডেল্টা দ্রুত তার সাম্রাজ্য বিস্তার করে চলেছে। বিশ্ব ময় ছড়িয়ে পড়েছে করোনার ডেল্টা  ভ্যারিয়ান্ট। যা নিয়ে রীতিমতো চিন্তিত বিশ্ব স্বাস্থ্য সংস্থাও।

কোভিডের ডেল্টা প্রজাতি (Delta variant) ভারতেই প্রথম পাওয়া গিয়েছিল। কিন্তু এখন তা দেশের গন্ডি পেরিয়ে ছড়িয়ে পড়েছে ১৩৫টি দেশে। এর দাপটেই পৃথিবীতে মোট করোনা আক্রান্তের সংখ্যা ২০ কোটির সীমানাও ছাড়িয়ে গেল। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (World Health Organization) পক্ষ থেকে বৃহস্পতিবার এই তথ্য জানানো হয়েছে। 

আরও পড়ুন: Coronavirus India: দৈনিক সংক্রমণ পেরোল ৪০ হাজার, ৫০০-এর উপরে মৃত্যু

এর দুদিন আগে The COVID-19 Weekly Epidemiological Update ধরে 'হু' জানিয়েছে, করোনার আলফা-রূপ পৃথিবীর ১৮২টি দেশে ছড়িয়েছে, ১৩২টি দেশে বিটা-রূপ, ৮১টি দেশে গামা-রূপ ছড়িয়েছে এবং ডেল্টা-রূপ ১৩৫টি দেশে। প্রসঙ্গত, সংক্রমণের বিচারে আমেরিকার শীর্ষে রয়েছে। এর পরে রয়েছে যথাক্রমে ভারত, ইন্দোনেশিয়া, ব্রাজিল, ইরান।

জুলাইয়ের শেষ সপ্তাহে, অর্থাৎ, ২৬ জুলাই থেকে ১ অগস্ট পর্যন্ত পৃথিবী জুড়ে ৪০ লক্ষ নতুন করোনা আক্রান্তের সন্ধান পাওয়া গিয়েছে। এই তথ্যের দিকে তাকিয়ে বলা হয়েছে, শেষ এক মাস ধরে পৃথিবীর নানা প্রান্তে দ্রুত বাড়তে শুরু করেছে করোনা সংক্রমণ। দক্ষিণ-পূর্ব এশিয়ায় সংক্রমণ ৯ শতাংশ বেড়েছে। এই সপ্তাহে সারা বিশ্বে করোনামৃত্যুর সংখ্যা বেড়েছে ৮ শতাংশের কাছাকাছি। 

WHO-র সতর্কবার্তায় বলা হয়েছে, যদি এই হারে সংক্রমণ চলতে থাকে, তা হলে আগামী এক সপ্তাহের মধ্যে মোট আক্রান্তের সংখ্যা আরও বাড়বে।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: Male Contraceptive Pills: এবার পুরুষদের জন্যও জন্মনিরোধক ওষুধ!