পায়ের নখে ফাংগাস? সহজে সারানোর ঘরোয়া উপায়

বর্ষাকালে পায়ের নখে ফাংগাসের সমস্যায় ভোগেন অনেকেই। ধুলোবালির সঙ্গে কাদা নখের কোণায় ঢুকে গিয়ে জমে থাকে। তারপর সেখানেই জন্ম নেয় নানাধরনের ব্যাকটেরিয়া। যা থেকে নখের কোণায় তৈরি হয় পুঁজ, ফুলে ওঠে, সেইসঙ্গে যন্ত্রণা। নখের রঙ হলদেটে হয়ে বিশ্রী দেখতে লাগে। তবে তিনটি সহজ ঘরোয়া উপায়ে এই সমস্যা থেকে মুক্তি পেতে পারেন।

Updated By: Aug 17, 2016, 02:32 PM IST
পায়ের নখে ফাংগাস? সহজে সারানোর ঘরোয়া উপায়

ওয়েব ডেস্ক : বর্ষাকালে পায়ের নখে ফাংগাসের সমস্যায় ভোগেন অনেকেই। ধুলোবালির সঙ্গে কাদা নখের কোণায় ঢুকে গিয়ে জমে থাকে। তারপর সেখানেই জন্ম নেয় নানাধরনের ব্যাকটেরিয়া। যা থেকে নখের কোণায় তৈরি হয় পুঁজ, ফুলে ওঠে, সেইসঙ্গে যন্ত্রণা। নখের রঙ হলদেটে হয়ে বিশ্রী দেখতে লাগে। তবে তিনটি সহজ ঘরোয়া উপায়ে এই সমস্যা থেকে মুক্তি পেতে পারেন।

১) হলুদ- কয়েক টুকরো কাঁচা হলুদ কেটে নিয়ে অলিভ অয়েল বা আমন্ড অয়েলে দিয়ে ফোটান। এবার ১ টেবিল চামচ হলুদ তেলের সঙ্গে ৩ টেবিল চামচ জল মিশিয়ে দিনে ৩ বার আক্রান্ত জায়গায় লাগান। হলুদ খুব ভালো অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান।

২) বেকিং সোডা– হাল্কা গরম জলে বেকিং সোডা মিশিয়ে সেই পেস্টটি আক্রান্ত নখের উপর লাগান। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। দিনে ২-৩ বার করুন। বেকিং সোডার অ্যাল্কালাইন ক্ষতিকর ব্যাকটেরিয়া ধ্বংস করে।

৩) ভিক্স – সর্দি, মাথাব্যথায় ভীষণ ব্যবহৃত এই মলমটি সহজে ফাংগাস তাড়ানোর সবচেয়ে ভালো উপায়। দিনে ২ বার আক্রান্ত নখে ভিক্স লাগান। এরপর সেই নখে গজ দিয়ে একটি ব্যান্ডেজ করে রাখতে পারেন।

.