ত্বকের ঔজ্জ্বল্য বাড়াতে শীতকালে কোন ফলগুলি অবশ্যই খাবেন জেনে নিন

শীতকাল মানেই অলসতা। স্নান করতে ইচ্ছে করে না। জল খেতে ইচ্ছে করে না। কিন্তু স্নান না করলে কিংবা জল না খেলে তো আর শরীর ভালো থাকবে না। শীতকালে ত্বক এমনিতেই খুবই রুক্ষ এবং শুষ্ক হয়ে থাকে। তার উপর গরম পোশাক পরা, অপেক্ষাকৃত জল কম খাওয়া কিংবা তুলনায় কম জলে স্নান করার কারণে অনেকেরই ত্বক আরও বেশি রুক্ষ এবং শুষ্ক হয়ে যায়। ত্বকের ঔজ্জ্বল্য কমে যায়। কিন্তু এমন কিছু ফল রয়েছে, যা শীতকালে আমাদের ত্বককে রুক্ষতার হাত থেকে রক্ষা করে। ত্বকের ঔজ্জ্বল্য বাড়ায়। জেনে নিন সেগুলো কী কী-

Updated By: Dec 24, 2016, 06:38 PM IST
ত্বকের ঔজ্জ্বল্য বাড়াতে শীতকালে কোন ফলগুলি অবশ্যই খাবেন জেনে নিন

ওয়েব ডেস্ক: শীতকাল মানেই অলসতা। স্নান করতে ইচ্ছে করে না। জল খেতে ইচ্ছে করে না। কিন্তু স্নান না করলে কিংবা জল না খেলে তো আর শরীর ভালো থাকবে না। শীতকালে ত্বক এমনিতেই খুবই রুক্ষ এবং শুষ্ক হয়ে থাকে। তার উপর গরম পোশাক পরা, অপেক্ষাকৃত জল কম খাওয়া কিংবা তুলনায় কম জলে স্নান করার কারণে অনেকেরই ত্বক আরও বেশি রুক্ষ এবং শুষ্ক হয়ে যায়। ত্বকের ঔজ্জ্বল্য কমে যায়। কিন্তু এমন কিছু ফল রয়েছে, যা শীতকালে আমাদের ত্বককে রুক্ষতার হাত থেকে রক্ষা করে। ত্বকের ঔজ্জ্বল্য বাড়ায়। জেনে নিন সেগুলো কী কী-

১) আমলকী- আমলকীতে প্রচুর পরিমানে ভিটামিন সি এবং অন্যান্য প্রচুর উপকারী উপাদান রয়েছে, যা আমাদের ত্বকের জন্য খুবই প্রয়োজনীয়। ত্বককে ডিটক্সিফিকেশন করতে সাহায্য করে। আমলকী রক্ত পরিশুদ্ধ করে। যা ত্বককে পরিস্কার এবং উজ্জ্বল দেখায়।

আরও পড়ুন আর্থারাইটিস থাকলে এই খাবারগুলো অবশ্যই খান

২) পেঁপে- প্রচুর পরিমানে ভিটামিন এ থাকায়, ত্বকের ঔজ্জ্বল্য বৃদ্ধির জন্য পেঁপে খুবই উপকারী। পেঁপে আমাদের ত্বকে বয়সের ছাপ পড়তে দেয় না।

৩) ডালিম- ত্বকে রিঙ্কল, বয়সের ছাপ, দাগ, ছোপ প্রভৃতি পড়তে দেয় না ডালিম। শীতকালে ত্বককে সুস্থ রাখতে সাহায্য করে ডালিম।

৪) কলা- কলাতে প্রচুর পরিমানে ভিটামিন ই এবং ভিটামিন সি রয়েছে। যা আমাদের ত্বককে ডিহাইড্রেট করে, ত্বককে নমনীয় রাখতে সাহায্য করে।

আরও পড়ুন গর্ভবতী অবস্থায় ধূমপান করলে শিশুর কী ক্ষতি হয় জানুন