রোজ ঘুম থেকে উঠেই কি অনর্গল হাঁচি শুরু হয়ে যায়? জেনে নিন কী করবেন

যাঁদের প্রায় প্রতিদিন এই রকম সমস্যার সম্মুখীন হতে হয়, এই প্রতিবেদনে তাঁদের জন্য রইল কয়েকটি জরুরি পরামর্শ...

Edited By: সুদীপ দে | Updated By: Jan 1, 2020, 10:22 AM IST
রোজ ঘুম থেকে উঠেই কি অনর্গল হাঁচি শুরু হয়ে যায়? জেনে নিন কী করবেন

নিজস্ব প্রতিবেদন: এই শীতের মরসুমে অনেকেই অ্যালার্জির সমস্যায় ভুগছেন। বিশেষত, যাঁদের ঠান্ডায় অ্যালার্জির সমস্যা রয়েছে। শীতের সকালে ঘুম থেকেই উঠতে না উঠতেই অনেকেরই হাঁচি, কাশি শুরু হয়ে যায়।

অ্যালার্জির সমস্যার কারণে অনেকেরই স্বাভাবিক জীবনযাত্রা বিঘ্নিত হয়। শরীর আর মন দুটোই বিপর্যস্ত হয়ে পড়ে অ্যালার্জির জ্বালায়। আবার অ্যালার্জির সমস্যা এড়াতে গিয়েই বেশির ভাগ মানুষই মারাত্মক কিছু ভুল করে ফেলেন, যা কোনও কোনও ক্ষেত্রে বিপদ আরও বাড়িয়ে দিতে পারে। যাঁদের প্রায় প্রতিদিন এই রকম সমস্যার সম্মুখীন হতে হয়, এই প্রতিবেদনে তাঁদের জন্য রইল কয়েকটি জরুরি পরামর্শ।

১) ঘুম থেকে ওঠার পর বাইরের তাপমাত্রার সঙ্গে মানিয়ে নিতে আমাদের শরীরের বেশ কিছুটা সময় লাগে। তাই সকালে বিছানা ছেড়ে ওঠার পর গায়ে অবশ্যই গরম জামা-কাপড় জড়িয়ে রাখুন।

২) ঘুম থেকে উঠে বিছানা ছেড়ে মাটিতে পা রাখার আগে সাবধান! ঠান্ডা মেঝেতে খালি পায়ে হাঁটলে চট করে ঠান্ডা লেগে হাঁচি, কাশি শুরু হয়ে যেতে পারে। তাই খালি পায়ে হাঁটার অভ্যাস বদলে ফেলুন।

আরও পড়ুন: লিভার সিরোসিসের ঝুঁকি কমাতে অবশ্যই মেনে চলুন এই পরামর্শগুলি

৩) যাঁরা সকালে জগিং বা শরীরচর্চা করেন, তারা শুরুতে মাথা, নাক-মুখ ঢেকে নিলেই ভাল। এতে বাইরের তাপমাত্রার সঙ্গে স্বাভাবিক ভাবে মানিয়ে নিতে সুবিধে হবে।

৪) হাঁচি, কাশি, নাক দিয়ে জল পড়ার মতো সমস্যায় বাজারে একাধিক কার্যকরী ওষুধ-পত্র, নাজাল ড্রপ রয়েছে। তবে এগুলি ব্যবহারের আগে অবশ্যই চিকিত্সকের পরামর্শ নেওয়া জরুরি।

.