close

News WrapGet Handpicked Stories from our editors directly to your mailbox

কর্মরত মহিলারা কাজের পাশাপাশি কীভাবে নিজেদের সুস্থ এবং ফিট রাখবেন? জেনে নিন

বেশিরভাগ মহিলাই নিজেদের ব্যক্তিগত জীবন, সংসার সমস্ত কিছুর পাশাপাশি স্বনির্ভর হওয়ার জন্য কিছু করতে চান আজকাল। পরিবার এবং কাজের জায়গা, দুটোকেই সমানভাবে সামলানোর জন্য মহিলারা সত্যিই আজ সুপারওম্যান। কিন্তু অফিস এবং পরিবারের দিকে নজর দিতে গিয়ে তাঁদের নিজের দিকে আর সেভাবে নজর দেওয়ার সময়ই হয়ে ওঠে না। কিন্তু কীভাবে নিজেদের ফিট এবং সুস্থ রাখবেন মহিলারা? জেনে নিন-

Jhumur Das Jhumur Das | Updated: Mar 5, 2018, 03:32 PM IST
কর্মরত মহিলারা কাজের পাশাপাশি কীভাবে নিজেদের সুস্থ এবং ফিট রাখবেন? জেনে নিন

নিজস্ব প্রতিবেদন: বেশিরভাগ মহিলাই নিজেদের ব্যক্তিগত জীবন, সংসার সমস্ত কিছুর পাশাপাশি স্বনির্ভর হওয়ার জন্য কিছু করতে চান আজকাল। পরিবার এবং কাজের জায়গা, দুটোকেই সমানভাবে সামলানোর জন্য মহিলারা সত্যিই আজ সুপারওম্যান। কিন্তু অফিস এবং পরিবারের দিকে নজর দিতে গিয়ে তাঁদের নিজের দিকে আর সেভাবে নজর দেওয়ার সময়ই হয়ে ওঠে না। কিন্তু কীভাবে নিজেদের ফিট এবং সুস্থ রাখবেন মহিলারা? জেনে নিন-

আরও পড়ুন : কোষ্ঠকাঠিন্যর সমস্যায় ভুগলে এই খাবারগুলো একদম খাবেন না

১) সকালে বেরোনোর জন্য যতই তাড়া থাকুক, ব্রেকফাস্ট বাদ দেওয়া একেবারেই চলবে না। শরীর সুস্থ রাখতে ফল দিয়ে ব্রেকফাস্ট শুরু করতে পারেন। এরফলে সারাদিন কাজের জন্য প্রচুর পরিমাণে এনার্জি পাবেন।
২) শরীর সুস্থ রাখতে কর্মরত মহিলারা বাড়ির তৈরি খাবার সঙ্গে নিয়ে বেরোন। রাস্তার খাবার যতটা সম্ভব এড়িয়ে যাওয়াই ভালো।
৩) কর্মরত মহিলারা সঙ্গে জল রাখতে ভুলবেন না। শরীরকে হাইড্রেট (সিক্ত) রাখতে সাহায্য করে জল।

৪) অনেকেই ফল খেতে পছন্দ করেন না। কিন্তু ফল শরীরের অনেক ঘাটতি পূরণ করে। প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্টস থাকে ফলে। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় ফল। বিভিন্ন প্রকার হৃদরোগ, মৃত্যুর ঝুঁকি থেকে বাঁচায় ফল। তাই প্রত্যেক মহিলাকে প্রত্যেকদিন আপেল, কলা এবং পালং শাক খাওয়া উচিত্‌।
৫) চকোলেট খেতে তো আমরা সকলেই খুব ভালোবাসি। কিন্তু মিল্ক চকোলেটের পরিবর্তে ডার্ক চকোলেট খান।

৬) অলিভ অয়েল মহিলাদের শরীরে খারাপ কোলেস্টেরলের মাত্রা কমিয়ে ভালো কোলেস্টেরলের মাত্রা বাড়ায়। এছাড়া, টাইপ টু ডায়াবিটিস এবং হৃদরোগ প্রতিরোধ করতেও সাহায্য করে অলিভ অয়েল। তাই প্রত্যেক দিনের খাবার অলিভ অয়েলে দিয়ে রান্না করুন।
৭) প্রচুর পরিমানে মোনোস্যাচুরেটেড ফ্যাট রয়েছে অ্যাভোক্যাডোতে। যা মহিলাদের ত্বক, চুল এবং নখের উপকারে লাগে। এছাড়া, অ্যাভোক্যাডো দৃষ্টিশক্তি উন্নত করতে এবং রক্তচাপ নিয়ন্ত্রণ করতেও সাহায্য করে।

আরও পড়ুন : স্ট্রবেরির উপকারী গুণাগুণগুলো জেনে নিন