অঙ্গদান দিবসে জেনে নিন অঙ্গদান করার আগে কোন কোন জিনিস অবশ্যই মাথায় রাখবেন

Updated By: Aug 13, 2017, 04:08 PM IST
অঙ্গদান দিবসে জেনে নিন অঙ্গদান করার আগে কোন কোন জিনিস অবশ্যই মাথায় রাখবেন

ওয়েব ডেস্ক: আজ অর্থাত্‌ রবিবার ১৩ আগস্ট অঙ্গদান দিবস । বিশ্বের বহু মানুষ অঙ্গদান করেন। অঙ্গদান আপনাকে মানুষ হিসেবে অনেক উদার প্রমাণিত করে। কিন্তু অঙ্গদান করার আগে কোন কোন জিনিস অবশ্যই মাথায় রাখা উচিত্‌ তা অনেকেই জানেন না। ফলস্বরূপ স্বাস্থ্যের ক্ষতি হয়। এমনকী মৃত্যুও ঘটতে পারে। তাই অঙ্গদান দিবসে জেনে রাখুন অঙ্গদান করার আগে কোন কোন বিষয়গুলি অবশ্যই মনে রাখবেন।

১) অঙ্গদান করার সময় বয়সটা অবশ্যই মনে রাখা খুব জরুরি। তবে, কোনও ব্যক্তি যদি বেশি বয়সেও সুস্থ সবল এবং অঙ্গদান করার উপযোগী থাকেন, তাহলে তিনি বেশি বয়সেও অঙ্গদান করতে পারেন। অবশ্যই চিকিত্‌সকের পরামর্শ নিয়ে।

২) অঙ্গদান করার সময় মাথায় রাখতে হবে আপনি কতটা সুস্থ তার দিকে। যদি আপনি ডায়াবিটিস , ক্যানসার , এইচআইভি-র মতো অসুখে ভোগেন, তাহলে আপনি অঙ্গদান করতে পারবেন না। যে অঙ্গ দান করবেন, তা অবশ্যই পুরোপুরো সুস্থ থাকা প্রয়োজন।

৩) অঙ্গদান করার পর আপনি যদি অসুস্থ বোধ করতে থাকেন কিংবা নিজের শরীর নিয়ে চিন্তাবোধ করতে থাকেন, তাহলে অবশ্যই সঙ্গে সঙ্গে চিকিত্‌সকের সঙ্গে পরামর্শ করুন। প্রয়োজনে নিজেও তাড়াতাড়ি শরীরের ঘাটতি পূরণ করুন।

৪) অঙ্গদান করার সময়ে আপনি কখনওই নিজের অঙ্গের মূল্য নির্ধারণ করতে পারেন না। আপনি যদি অঙ্গদান করতে চান, তাহলে তার খরচ যিনি আপনার অঙ্গ নিচ্ছেন তিনি এছাড়া হাসপাতাল কর্তৃপক্ষ বহন করতে পারে। আপনাকে অঙ্গদানের জন্য কোনও মূল্য দেওয়া হবে না।

৫) যাঁকে আপনি অঙ্গদান করছেন, তাঁর রক্ত এবং কোষের সঙ্গে আপনার রক্ত এবং কোষ মিলে গেলে, অঙ্গদানের প্রক্রিয়া সহজ হয়।

.