প্রতিদিন ঠিক কতটা জল খাওয়া উচিত, জেনে নিন সহজে, হিসেব কষে

বিশেষজ্ঞরা বলছেন, প্রতিদিন কতটা জল খাওয়া উচিত, তার একাট সহজ ফর্মুলা আছে। এর জন্য প্রথমে নিজের ওজন সঠিক ভাবে জানতে হবে। 

Edited By: সুদীপ দে | Updated By: Jan 7, 2020, 08:41 PM IST
প্রতিদিন ঠিক কতটা জল খাওয়া উচিত, জেনে নিন সহজে, হিসেব কষে

নিজস্ব প্রতিবেদন: কথায় বলে, ‘জলই জীবন’। আমাদের বেঁচে থাকার ক্ষেত্রে একটি অপরিহার্য উপাদান হল জল। জল খাওয়ার ফলে শুধু আমাদের তেষ্টাই মেটে না, সেই সঙ্গে শরীরে জলের মাত্রা বা ভারসাম্যও বজায় থাকে। কিন্তু প্রতিদিন ঠিক কতটা জল খাবেন? রোজ কতটা জলের প্রয়োজন আপনার শরীরের? এ বিষয়ে আমাদের অনেকেরই স্পষ্ট কোনও ধারণা নেই।

কেউ সারাদিন বোতলের পর বোতল জল খেয়ে শেষ করে দেন। কেউ আবার এক বোতল শেষ করতেই হাঁপিয়ে ওঠেন। দু’টি কাজেই গলদ বিস্তর। একজন সাধারণ মানুষ, যাঁর কিডনি ঠিকঠাক কাজ করছে এবং হার্ট ও লিভারেরও কোনও বড় অসুখ নেই, তাঁর সাধারণত দিনে আড়াই থেকে তিন লিটার ফ্লুইডের প্রয়োজন।

আরও পড়ুন: নিঃশ্বাস পরীক্ষা করে প্রাথমিক পর্যায়েই শনাক্ত করা যাবে ক্যান্সার, বাঁচানো যাবে অসংখ্য জীবন!

বিশেষজ্ঞরা বলছেন, প্রতিদিন কতটা জল খাওয়া উচিত, তার একাট সহজ ফর্মুলা আছে। এর জন্য প্রথমে নিজের ওজন সঠিক ভাবে জানতে হবে। শরীরের ওজন যত কেজি হবে ওই সংখ্যাকে ৩০ দিয়ে ভাগ করতে হবে। যে সংখ্যাটা বেরোবে, ঠিক তত লিটার জল দৈনিক আপনার শরীরের জন্য প্রয়োজন। যেমন, আপনার ওজন যদি ৬০ কেজি হয় তাহলে ৬০-কে ৩০ দিয়ে ভাগ করুন। ফলাফল হবে ২ (৬০/৩০= ২)। সুতরাং, আপনাকে রোজ ২ লিটার করে জল খেতে হবে। রোজ ওয়ার্কআউট বা হাঁটাহাঁটি করলে প্রয়োজন অতিরিক্ত জল। প্রতিদিন সবজি, ফল বেশি করে খেলে জল কিছুটা কম হলেও ক্ষতি নেই।

.