গলার ক্যানসারের লক্ষণগুলো জেনে নিন

ভারতে গলার ক্যানসারের মতো রোগ বহু মানুষের মধ্যে দেখা যায়। এই সব জটিল রোগে বিশেষ করে আক্রান্ত হন পুরুষরা। গলার ক্যানসারের ফলে রয়েছে প্রাণ সংশয়েও। তবে, প্রথম পর্যায়ে ক্যানসার ধরা পড়লে, চিকিত্‌সা তাড়াতাড়ি শুরু হলে সেরে ওঠার সম্ভাবনাও থাকে। এর জন্য জানা থাকা দরকার গলার ক্যানসারের লক্ষণগুলি। জেনে নিন-

Updated By: Mar 18, 2018, 12:50 PM IST
গলার ক্যানসারের লক্ষণগুলো জেনে নিন

নিজস্ব প্রতিবেদন: ভারতে গলার ক্যানসারের মতো রোগ বহু মানুষের মধ্যে দেখা যায়। এই সব জটিল রোগে বিশেষ করে আক্রান্ত হন পুরুষরা। গলার ক্যানসারের ফলে রয়েছে প্রাণ সংশয়েও। তবে, প্রথম পর্যায়ে ক্যানসার ধরা পড়লে, চিকিত্‌সা তাড়াতাড়ি শুরু হলে সেরে ওঠার সম্ভাবনাও থাকে। এর জন্য জানা থাকা দরকার গলার ক্যানসারের লক্ষণগুলি। জেনে নিন-

আরও পড়ুন : কমবয়সী ভারতীয় মহিলাদের মধ্যে বাড়ছে ধূমপানের প্রবণতা: সমীক্ষা

১) যদি আপনার এক সপ্তাহেরও বেশি সময় ধরে কাশি হয়, তাহলে অবশ্যই সঙ্গে সঙ্গে চিকিত্‌সকের কাছে যান। গলার ক্যানসারের প্রথম লক্ষণ হতে পারে কাশি।
২) গলার ক্যানসারে আক্রান্ত হলে গলায় ব্যথা এবং খাবার গিলতে সমস্যা হতে পারে । এমন কোনও লক্ষণ যদি দেখেন, তাহলে অবহেলা করবেন না।
৩) ৪-৫ দিন টানা যদি কানে ব্যথা থাকলে অবহেলা করবেন না। ফেলে না রেখে চিকিত্‌সকের সঙ্গে পরামর্শ করুন।
৪) কখনও কখনও অনেক কারণেই মুখে ঘা হয়। কিন্তু সেই ঘা যদি ১৫ থেকে ২০ দিনেও না সারে, তাহলে অবশ্যই চিকিত্‌সকের কাছে যাওয়া প্রয়োজন।
৫) বয়ঃসন্ধির কারণে ছেলেদের গলার স্বর বদলে যায়। কিংবা ঠান্ডা লাগার কারণেও আমাদের গলা কখনও কখনও ভেঙে যায়। এটা স্বাভাবিক। কিন্তু অসময়ে গলা ভেঙে গেলে, এবং তা অনেক দিন ধরে না সারলে চিন্তার কারণ হতে পারে।

আরও পড়ুন : জাঙ্ক ফুড বাচ্চাদের স্বাস্থ্যের কী কী ক্ষতি করে? জেনে নিন

.