ডিম আমিষ না নিরামিষ জানেন? জেনে নিন কী বলছেন বিজ্ঞানীরা

ডিম আমিষ নাকি নিরামিষ? এই বিষয় নিয়ে অনেকের মধ্যেই দ্বন্দ্ব রয়েছে। আসুন এ বিষয়ে জেনে নেওয়া যাক...

Edited By: সুদীপ দে | Updated By: Feb 27, 2020, 12:29 PM IST
ডিম আমিষ না নিরামিষ জানেন? জেনে নিন কী বলছেন বিজ্ঞানীরা

নিজস্ব প্রতিবেদন: ডিম যে স্বাস্থ্যের জন্য কতটা উপকারি তা আমরা সবাই জানি। চিকিত্সকেরা সব সময়ে বলেন ছোট থেকে বড় সকলকেই যেন প্রতিদিন একটি করে ডিম খায়। আর ডিম থেকে ভাল বাসে না এমন মানুষও খুব কম দেখা যায়। কিন্তু ডিম আমিষ নাকি নিরামিষ? এই বিষয় নিয়ে অনেকের মধ্যেই দ্বন্দ্ব রয়েছে। অনেকে নিরামিষাশী হওয়া সত্ত্বেও ডিম খান। আবার অনেকে বলেন ডিম আমিষ তাই নিরামিষ খাওয়ার দিনে ডিম খাওয়া যায় না। দীর্ঘদিন ধরে চলে আসছে এই দ্বন্দ্ব।

কিন্তু এবারে সব সমস্যার সমাধানের উত্তর দিল বিজ্ঞানীরা। বিজ্ঞানীরা জানিয়ে দিলেন ডিম আসলে নিরামিষ নাকি আমিষ। বিজ্ঞানীরা জানিয়েছেন, ডিমের ৩টি অংশ থাকে। ডিমের খোসা, কুসুম ও সাদা অংশ। কুসুমে আছে প্রোটিন আর কোলেস্টেরল। আর ডিমের সাদা অংশে রয়েছে শুধু প্রোটিন। ডিমে ভ্রূণ (এমব্রায়ো) থাকে না।

আরও পড়ুন: বদ হজম, কোষ্ঠকাঠিন্যে ভুগছেন? ওষুধ খাওয়ার আগে কাজে লাগান গোলমরিচের টোটকা

মুরগি থেকে ডিম আসে। তাই এটা কোনও ভাবে মনে করা উচিৎ নয় যে, ডিম খাওয়া মানেই কোনও প্রাণী খাওয়া হচ্ছে। বিশেষজ্ঞদের মতে, ডিম আসলে নিরামিষ। কারণ, ডিমে ভ্রূণ (এমব্রায়ো) থাকে না, এতে কোনও মাংস বা জীবন নেই। তাই ডিম আসলে নিরামিষ। তবে পুষ্টিবিদদের মতে, আমিষ বা নিরামিষ না ভেবে নিয়মিত একটি করে ডিম খান, যাতে আপনার শরীর সুস্থ থাকে আর আপনি রোগমুক্ত থাকতে পারেন।

.