close

News WrapGet Handpicked Stories from our editors directly to your mailbox

ফুসফুসের স্বাস্থ্য কেমন, জানিয়ে দেবে এই স্মার্টফোন অ্যাপ! এর সাহায্যেই নিয়ন্ত্রণ করা যাবে হাঁপানির সমস্যাও

কোন ইনহেলার, কী ভাবে ব্যবহার করতে হবে বা ওষুধের মাত্রা কখন বাড়াতে হবে বা কখন কমাতে হবে, তা-ও জানিয়ে দেবে এই অ্যাপ।

Sudip Dey Sudip Dey | Updated: Sep 8, 2019, 04:49 PM IST
ফুসফুসের স্বাস্থ্য কেমন, জানিয়ে দেবে এই স্মার্টফোন অ্যাপ! এর সাহায্যেই নিয়ন্ত্রণ করা যাবে হাঁপানির সমস্যাও

নিজস্ব প্রতিবেদন: ফুসফুসের স্বাস্থ্য কেমন, পরীক্ষা করে জানিয়ে দেবে মোবাইল অ্যাপ। ফলে যাঁদের হাঁপানির সমস্যা রয়েছে, এই অ্যাপের তথ্য অনুযায়ী তাঁদের চিকিত্সা করা অনেকটাই সহজ হয়ে যাবে। সম্প্রতি এমনই একটি মোবাইল অ্যাপ তৈরি করা হয়েছে যেটির সাহায্যে সহজেই জানা যাবে ফুসফুসের স্বাস্থ্য সম্পর্কে এবং দ্রুত চিকিত্সা শুরু করা যাবে হাঁপানিতে আক্রান্ত রোগীদের। মোবাইল অ্যাপটির নাম অ্যাসথেমা টিউনার।

সুইডেনের ক্যারোলিনস্কা ইন্সটিটিউটের গবেষকদের দাবি, যাঁদের হাঁপানির সমস্যায় মাঝে মধ্যেই ভুগতে হয়, এই অ্যাপ তাঁদের সঠিক সময় উপযুক্ত ব্যবস্থা নেওয়ার পরামর্শও দেবে। ফলে মারাত্মক বিপদের ঝুঁকিও এড়ানো যাবে সহজেই। ক্যারোলিন্সকা ইন্সটিটিউটের একটি গবেষণাপত্রে জানানো হয়েছে, রোগীর বিভিন্ন সমস্যার কথা বিস্তারিত ভাবে জেনে ফুসফুসের স্বাস্থ্য সম্পর্কে পাওয়া তথ্য অনুযায়ী কখন কী করতে হবে তা জানিয়ে দেবে এই অ্যাপ।

কী ভাবে কাজ করবে এই অ্যাপ?

স্মার্টফোনেই ইন্সটল করা যাবে অ্যাসথেমা টিউনার অ্যাপ। এর পরে ‘অ্যাসথেমা টিউনার’ এর সঙ্গে সংযুক্ত (ক্লানেক্ট) করতে হবে একটি ‘ওয়্যারলেস স্পিরোমিটার’। এই ওয়্যারলেস স্পিরোমিটারের সাহায্যে রোগীর ফুসফুসের স্বাস্থ্য সম্পর্কে তথ্য সংগ্রহ করবে অ্যাসথেমা টিউনার। শুধু তাই নয়, কোন ইনহেলার, কী ভাবে ব্যবহার করতে হবে, তা জানিয়ে দেবে এই অ্যাপ। গবেষকদের দাবি, ওষুধের মাত্রা কখন বাড়াতে হবে বা কখন কমাতে হবে, তা-ও জানিয়ে দেবে এই অ্যাপ।

আরও পড়ুন: হঠাৎ দৃষ্টিশক্তি হারাল ১৭ বছরের কিশোর! অতিরিক্ত ফ্রেঞ্চ ফ্রাই, চিপস খাওয়ার ফল, জানালেন চিকিত্সকরা

৭৭ জন হাঁপানি রোগী ইতিমধ্যেই অ্যাসথেমা টিউনার অ্যাপটি ব্যবহার করে দেখেছেন। তাঁদের থেকে পাওয়া অ্যাপের ডেটা অনুযায়ী চিকিত্সায় অনেকটাই সাফল্য মিলেছে বলে দাবি সুইডিস গবেষকদের। ফুসফুসের সুস্বাস্থ্য ধরে রাখতে এবং হাঁপানির চিকিত্সায় অ্যাসথেমা টিউনার অ্যাপটি অত্যন্ত কার্যকরী বলেই মনে করছেন ক্যারোলিনস্কা ইন্সটিটিউটের গবেষকরা।