close

News WrapGet Handpicked Stories from our editors directly to your mailbox

হঠাৎ দৃষ্টিশক্তি হারাল ১৭ বছরের কিশোর! অতিরিক্ত ফ্রেঞ্চ ফ্রাই, চিপস খাওয়ার ফল, জানালেন চিকিত্সকরা

এই অসুখের নাম ‘নিউট্রিশনাল অপটিক নিউরোপ্যাথি’। প্রাথমিক পর্যায় ধরা পড়লে চিকিত্সার মাধ্যমে এ রোগের নিরাময় সম্ভব।

Sudip Dey Sudip Dey | Updated: Sep 4, 2019, 03:09 PM IST
হঠাৎ দৃষ্টিশক্তি হারাল ১৭ বছরের কিশোর! অতিরিক্ত ফ্রেঞ্চ ফ্রাই, চিপস খাওয়ার ফল, জানালেন চিকিত্সকরা
—প্রতীকী ছবি।

নিজস্ব প্রতিবেদন: ভাল লাগত ছোটবেলা থেকেই, তবে স্কুলের গণ্ডি পেরনোর পর থেকেই ফ্রেঞ্চ ফ্রাই, চিপস খাওয়ার পরিমাণ অনেকটাই বেড়ে গিয়েছিল। একটা সময় সারাদিন শুধু ফ্রেঞ্চ ফ্রাই, চিপস আর পাউরুটি খেয়েই থাকতে শুরু করে ছেলেটি। কারণ, এ ছাড়া আর তেমন কিছুই খেতে ভাল লাগত না তার। মাঝে মধ্যে দু’-এক টুকরো মাংস মুখে তুলত সে। সারাদিন শুধু ফ্রেঞ্চ ফ্রাই, চিপস বা পাউরুটি খেয়ে থাকলেও ছেলেটি খুব একটা রোগাও ছিল না। ফলে প্রথমটায় সমস্যাটা তেমন বোঝা যায়নি। কিন্তু দীর্ঘদিনের অনিয়ম, অপুষ্টিতে বিগত তিন বছর ধরে ক্রমশ দৃষ্টিশক্তি ক্ষীণ হয়ে আসতে থাকে। শেষমেশ এখন প্রায় কিছুই দেখতে পায় না ছেলেটি। দেখলেও তা খুবই ঝাপসা, অস্পষ্ট।

বিবিসি-তে প্রকাশিত খবর অনুযায়ী, দীর্ঘদিনের অনিয়ম, অপুষ্টিতে দৃষ্টিশক্তি হারানো বছর সতেরোর ওই কিশোর ইংল্যান্ডের দক্ষিণ-পশ্চিমের শহর ব্রিস্টলের বাসিন্দা। জানা গিয়েছে, স্থানীয় চক্ষু চিকিত্সকদের দেখানোর পর শেষে ব্রিস্টল চক্ষু হাসপাতালে নিয়ে আসা হয় ওই কিশোরকে। হাসপাতালের চিকিৎসক ডানাইজ আতান জানান, ভিটামিন লেভেল পরীক্ষা করে কিশোরের শরীরে ভিটামিন বি-১২, ভিটামিন-ডি, কপার, সেলেনিয়াম-সহ বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ ভিটামিন এবং খনিজ দ্রব্যের ঘাটতির প্রমাণ মিলেছে। মারাত্মক অপুষ্টিজনিত সমস্যায় ভুগছিল সে। শুধু তাই নয়, ওই কিশোরের হাড়ে খনিজের পরিমাণ আশঙ্কাজনক হারে কমে গিয়েছে। ডঃ আতান জানান, এই অসুখের নাম ‘নিউট্রিশনাল অপটিক নিউরোপ্যাথি’। প্রাথমিক পর্যায় ধরা পড়লে চিকিত্সার মাধ্যমে এ রোগের নিরাময় সম্ভব।

আরও পড়ুন: লাগাম ছাড়া যৌন চাহিদা কি কোনও মানসিক ব্যধি?

স্বাস্থ্য বিষয়ক বিখ্যাত মার্কিন পত্রিকা ‘অ্যানালস অব ইন্টারনাল মেডিসিন’-এ (Annals of Internal Medicine) ব্রিস্টলের এই কিশোরের ঘটনার উল্লেখ করা হয়েছে। পত্রিকায় এই প্রসঙ্গে প্রকাশিত প্রবন্ধে বিশেষজ্ঞ চিকিত্সকরা জানিয়েছেন, দীর্ঘদিনের অনিয়ম, অপুষ্টির কারণেই ‘নিউট্রিশনাল অপটিক নিউরোপ্যাথি’ রোগের জন্য দায়ি। এই কিশোরও একই কারণে দৃষ্টিশক্তি হারাতে বসেছে। তাঁদের মতে, অপুষ্টির হাত থেকে বাঁচতে প্রতিদিন সুষম আহারের মাধ্যমে পর্যাপ্ত পরিমাণ ভিটামিন ও খনিজ গ্রহন করা জরুরি। মাল্টি ভিটামিন ট্যাবলেট বা ওষুধ খেয়ে সুষম আহারের সমতুল্য পুষ্টি পাওয়া সম্ভব নয়। তাঁদের মতে, অবৈজ্ঞানিক এবং অনিয়ন্ত্রিত ডায়েট অন্ধত্ব ছাড়াও অ্যালার্জি, অটিজম-সহ একাধিক রোগের কারণ হয়ে দাঁড়াতে পারে। তাই চিকিত্সকের পরামর্শ মেনে প্রতিদিনের খাদ্যতালিকায় রাখুন পুষ্টিকর, ভিটামিন, খনিজ সমৃদ্ধ খাবার-দাবার আর এড়িয়ে চলুন অপুষ্টিজনিত একাধিক ভয়ানক রোগ-ব্যাধি।