বন্ধ্যাত্বের ঝুঁকি এড়িয়ে বাবা হতে চান? তাহলে বাতিল করুন এই ধরনের অন্তর্বাস!

সাম্প্রতিক গবেষণায় জানা গিয়েছে, পুরুষের অন্তর্বাসও প্রভাব ফেলে তার স্পার্ম কাউন্টের ওপর, বাড়িয়ে দেয় বন্ধ্যাত্বের ঝুঁকি!

Edited By: সুদীপ দে | Updated By: Jan 12, 2020, 03:07 PM IST
বন্ধ্যাত্বের ঝুঁকি এড়িয়ে বাবা হতে চান? তাহলে বাতিল করুন এই ধরনের অন্তর্বাস!

নিজস্ব প্রতিবেদন: আপনার স্পার্ম কাউন্ট বা শুক্রাণুর সংখ্যা কি আপনার পরিবার পরিকল্পনায় বাধা হয়ে দাঁড়াচ্ছে? পরিসংখ্যান বলছে ৩০-৫০ শতাংশ বন্ধ্যাত্বের জন্য দায়ি পুরুষেরাই। পিতৃত্ব সুখ পেতে চাইলে পুরুষের স্পার্ম কাউন্ট বা শুক্রাণুর সংখ্যা খুবই গুরুত্বপূর্ণ। ধূমপান, মদ্যপান, ব্যায়াম— এ সব কিছুই স্পার্ম কাউন্টের ওপর প্রভাব ফেলে। শুধু তাই নয়, সাম্প্রতিক গবেষণায় জানা গিয়েছে, আপনার অন্তর্বাসও প্রভাব ফেলে স্পার্ম কাউন্টের ওপর!

সম্প্রতি অক্সফোর্ড ইউনিভার্সিটির হিউম্যান রিপ্রোডাকশন জার্নালে প্রকাশিত এক গবেষণা রিপোর্টে জানানো হয়েছে, আঁটসাঁট অন্তর্বাস পরলে কমে যায় স্পার্ম কাউন্ট। অন্যদিকে যাঁরা অপেক্ষাকৃত ঢিলেঢালা, আরামদায়ক অন্তর্বাস পরেন, তাঁদের শুক্রাণুর সংখ্যা তুলনামূলক ভাবে বেশি থাকে।

ব্রিটিশ গবেষক লিডিয়া মিনগুয়েজ-অ্যালারসিয়ন জানান, শুক্রাণু উৎপাদনের ওপর অন্তর্বাসের কোনও প্রভাব রয়েছে কিনা, তা নিয়ে বিগত কয়েক বছর ধরেই নানা গবেষণা চলছে। তিনি জানান, সম্প্রতি এমনই একটি সমীক্ষার জন্য ৬৫৬ জন পুরুষকে বেছে নিয়েছিলেন যাঁরা বন্ধ্যাত্বের উপযুক্ত চিকিৎসা খুঁজছিলেন। এই সমীক্ষার জন্য ১৮ থেকে ৫৬ বছর বয়সি এই পুরুষদের রক্ত ও শুক্রাণুর নমুনা নেওয়া হয় এবং তাঁদের অন্তর্বাসের ব্যাপারে কিছু প্রশ্নের উত্তর জানতে চাওয়া হয়।

এই সমীক্ষায় অংশগ্রহনকারীদের মধ্যে ৩৪৫ জন পুরুষ জানান, তাঁরা সাধারণত আরামদায়ক ও ঢিলেঢালা ‘বক্সার’ জাতীয় অন্তর্বাস পরেন। এই ৩৪৫ জন পুরুষ ছিলেন কমবয়সি এবং ছিপছিপে গড়নের। গবেষণায় দেখা গিয়েছে, ৩৪৫ জনের স্পার্ম কাউন্ট অন্যদের তুলনায় ১৭ শতাংশ বেশি ছিল, স্পার্ম কনসেনট্রেশন ছিল ২৫ শতাংশেরও বেশি, মোটাইল বা সক্রিয় স্পার্ম ছিল ৩৩ শতাংশের বেশি।

underwear

অন্যদিকে, আঁটসাঁট অন্তর্বাস পরার অভ্যাস রয়েছে যাঁদের, তাঁদের শুক্রাণুর সংখ্যা অনেকটাই কম। এ বিষয়ে অধ্যাপক লিডিয়ার মত, গরম বা উষ্ণতা পুরুষদের শুক্রাণুর উত্পাদনের ক্ষেত্রে বাধা সৃষ্টি করে, কুপ্রভাব ফেলে শুক্রাণুর সংখ্যার উপর। বিশ্বের অনেক গবেষকদের মতে, এ গবেষণায় শুধুমাত্র অন্তর্বাসের ধরন দেখা হয়েছে। এই অন্তর্বাস তৈরিতে ব্যবহৃত কাপড় বা অন্তর্বাসের ওপর পরা প্যান্টের ধরণ নিয়ে কোনও প্রশ্ন বা পরীক্ষা করা হয়নি যা এই গবেষণার একটি সীমাবদ্ধতা হিসেবে দেখা যেতে পারে।

আরও পড়ুন: মুখের ঘা-কে অবহেলা নয়, এটি হতেই পারে কোনও মারণব্যধির সংকেত!

এই গবেষণার সীমাবদ্ধতার বিষয়টি স্বীকার করে নিয়ে অধ্যাপক লিডিয়া মিনগুয়েজ-অ্যালারসিয়ন জানান, সীমাবদ্ধতা থাকা সত্ত্বেও এই গবেষণাটি খুবই গুরুত্বপূর্ণ। কারণ, এ বিষয়ে এত বেশি মানুষের ওপর গবেষণা আগে কখনও হয়নি। তাই বাবা হতে ইচ্ছুক পুরুষদের তিনি ঢিলেঢালা অন্তর্বাস পরার বা গরম জলে স্নান করা থেকে বিরত থাকার পরামর্শ দিয়েছেন। কারণ, উত্তাপ বেশি হলে স্পার্ম বা শুক্রাণুর উৎপাদন কমে যেতে পারে।

.