close

News WrapGet Handpicked Stories from our editors directly to your mailbox

কী এই নিউরোএন্ডোক্রাইন টিউমার? যাতে আক্রান্ত ইরফান খান

ঠিক কী হয়েছে, তার সমস্ত জল্পনা কাটিয়ে অবশেষে বলিউড অভিনেতা ইরফান খান জানিয়েছেন যে তাঁর নিউরোএন্ডোক্রাইন টিউমার হয়েছে। সকলেই মোটামুটি এর মধ্যে জেনে গিয়েছেন যে, এটি স্নায়ুর এক ধরনের টিউমার। কিন্তু কী এই নিউরোএন্ডোক্রাইন টিউমার? জেনে নিন-

Jhumur Das Jhumur Das | Updated: Mar 17, 2018, 09:34 AM IST
কী এই নিউরোএন্ডোক্রাইন টিউমার? যাতে আক্রান্ত ইরফান খান

নিজস্ব প্রতিবেদন: ঠিক কী হয়েছে, তার সমস্ত জল্পনা কাটিয়ে অবশেষে বলিউড অভিনেতা ইরফান খান জানিয়েছেন যে তাঁর নিউরোএন্ডোক্রাইন টিউমার হয়েছে। সকলেই মোটামুটি এর মধ্যে জেনে গিয়েছেন যে, এটি স্নায়ুর এক ধরনের টিউমার। কিন্তু কী এই নিউরোএন্ডোক্রাইন টিউমার? জেনে নিন-

টিউমার শরীরের যেকোনও জায়গায় তৈরি হতে পারে। যখন স্বাস্থ্যকর কোষগুলিতে পরিবর্তন শুরু হতে থাকে, এবং সেই পরিবর্তন হাতের বাইরে চলে যায়। আমাদের এন্ডোক্রাইন সিস্টেম হরমোন উত্‌পাদনকারী কোষগুলি তৈরি করে। শরীরের বিভিন্ন কার্যকারিতার উপর গুরুত্বপূর্ণ প্রভাব রয়েছে হরমোনের। হরমোনের প্রভাব শরীরের বিভিন্ন কোষের উপরেও রয়েছে।

আরও পড়ুন : পুরুষের থেকে নারীরা কিডনির সমস্যায় বেশি আক্রান্ত হন : সমীক্ষা

সুস্থ কোষের পরিবর্তন হাতের বাইরে চলে গেলে যে টিউমার তৈরি হয়, তার ফলে তৈরি হয় মাংস পিণ্ড। তবে, তার মধ্যে ক্যানসারের কোষ থাকতেও পারে, আবার নাও থাকতে পারে। টিউমারের মধ্যে ক্যানসার কোষ থাকলে তার বৃদ্ধি দ্রুত হয় এবং সারা শরীরের ছড়িয়ে পড়ে। আর ক্যানসার কোষ না জন্মালে শরীরে ছড়িয়ে পড়ার সম্ভাবনাও থাকে না। অপারেশন করে সেই টিউমার শরীর থেকে বাদ দেওয়া যায়।

চিকিত্‌সকদের মতে, নিউরোএন্ডোক্রাইন টিউমার ক্যানসারের প্রথম ধাপ। নিউরোএন্ডোক্রাইন কোষ আমাদের শরীরের বিভিন্ন অংশে পাওয়া যায়। যেমন, ফুসফুসে বা গ্যাস্ট্রোইনটেস্টিনাল ট্র্যাকে। এছাড়া, পাকস্থলী এবং অন্ত্রেও হতে পারে এই ধরনের টিউমার।

আরও পড়ুন : ভিটামিন ডি কমাবে ক্যানসারের ঝুঁকি