কবে মিলবে Corona থেকে মুক্তি? বাঙালি চিকিৎসকের নয়া গবেষণায় মিলল উত্তর

গবেষণা করেছেন চিকিৎসক সৌম্যজ্যোতি বিশ্বাস ও বিটেক পড়ুয়া।

Updated By: May 15, 2021, 12:04 PM IST
কবে মিলবে Corona থেকে মুক্তি? বাঙালি চিকিৎসকের নয়া গবেষণায় মিলল উত্তর

নিজস্ব প্রতিবেদন: এই অতিমারির হাত থেকে মুক্তি কবে মিলবে? কবে আবার মাস্ক খুলে বাইরে বেরব আমরা? কবে কমবে এই মৃত্যু মিছিল? করোনার (Corona) দ্বিতীয় ঢেউয়ে ত্রস্ত সাধারণ মানুষের মধ্যে যখন এই প্রশ্নই ঘুরপাক খাচ্ছে, তখন উত্তর দিলেন এক বাঙালি চিকিৎসক। চিকিৎসক সৌম্যজ্যোতি বিশ্বাস এই লাখ টাকার প্রশ্নের উত্তর দিলেন।    

আরও পড়ুন: কোভিড পরিস্থিতি পর্যালোচনায় উচ্চপর্যায়ের বৈঠকে প্রধানমন্ত্রী Narendra Modi

জানা গিয়েছে, অন্ধ্রপ্রদেশের এসআরএম বিশ্ববিদ্যালয়ের (SRM University) চারজন বিটেক পড়ুয়ার সঙ্গে একটি গবেষণা করেন চিকিৎসক সৌম্যজ্যোতি বিশ্বাস। অন্ধ্রপ্রদেশের সংক্রমণ হার, সুস্থতার হার ইত্যাদি সমস্ত তথ্য এক জায়গায় করেন। এরপর মেশিন লার্নিং টুলস (Machine Learning tools) পদ্ধতির মাধ্যমে তাঁরা জানতে পারেন, জুলাইয়ের ১৫ তারিখের মধ্যে অন্ধ্রে করোনার সংক্রমণ নিয়ন্ত্রণে আসবে। দৈনিক সংক্রমণ একশোর কম হবে।

আরও পড়ুন: মাঝ সমুদ্রে শক্তি বাড়িয়ে ধেয়ে আসছে ঘূর্ণিঝড়, জারি সতর্কতা

গবেষকদের দাবি, ২১ মের পর করোনা আক্রান্তের সংখ্যা দৈনিক ১০ হাজার হবে। ৩০ মের পর, তা বেড়ে ১৫ হাজার হবে। তবে ১৪ জুনের পর দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা দৈনিক ১ হাজার হবে এবং জুলাইয়ের ১৫ তারিখে পর তা ১০০-র নীচে নেমে যাবে। সূত্রের খবর, তাঁদের এই রিপোর্ট ইতিমধ্যে অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী (Chief Minister of Andhra Pradesh) এবং স্পেশ্যাল চিফ সেক্রেটরির (Special Chief Secretary) কাছে পাঠিয়েছেন গবেষকরা। যদিও, এই গবেষণার আওতায় আনা হয়নি, করোনার তৃতীয় ঢেউকে৷ ধরা হয়নি লকডাউন এবং টিকাকরণের প্রভাবকেও।