নিয়মিত রক্তচাপ মাপুন, তা নিয়ন্ত্রণ করুন এবং দীর্ঘজীবী হোন!

জানেন কি ১৭ মে World Hypertension Day?

Edited By: সৌমিত্র সেন | Updated By: May 17, 2021, 10:21 PM IST
নিয়মিত রক্তচাপ মাপুন, তা নিয়ন্ত্রণ করুন এবং দীর্ঘজীবী হোন!

নিজস্ব প্রতিবেদন: রক্তচাপ মাপুন, রক্তচাপ নিয়ন্ত্রণ করুন, দীর্ঘজীবী হোন! এই হল এবারের বিশ্ব রক্তচাপ দিবসের থিম। 

আজ, ১৭ মে মঙ্গলবার এ বছরের World Hypertension Day। তার এ বছরের theme হল--Measure your blood pressure, control it, live longer’।  সেখানে তিনটি অতি সহজ ও সাধারণ ব্যায়ামের কথাও উল্লেখ করা হয়েছে। যা অনায়াসে বাড়িতেই করা যায়। এই ব্যায়ামগুলি রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করবে। Hypertension হল একধরনের lifestyle disease। সেটাকে তাই লাইফস্টাইল দিয়েই মোকাবিলা করতে হবে। 

একটি আন্তর্জাতিক জার্নালে প্রকাশিত হয়েছে এমন এক পরিসংখ্যান, যা শুনলে সুস্থ মানুষেরও রক্তচাপ বেড়ে যেতে পারে। তা হল,  বিশ্বের প্রাপ্তবয়স্ক জনসংখ্যার অন্তত ৩০ শতাংশ এই রক্তচাপজনিত অসুখে ভুগছেন। এটা Covid-19 pandemic-য়ে যা আরও বেশি করে সামনে এসেছে। World Hypertension League বলছে, শুধু ভারতেই প্রতি বছরে অন্তত ১ কোটি মানুষ এই ব্যাধিতে আক্রান্ত হন।

এর জন্যে আসলে unhealthy dietary pattern-ই মূলত দায়ী বলে উল্লেখ করছেন বিশেষজ্ঞেরা। সঙ্গে রয়েছে ক্রমবর্ধমান স্ট্রেস। যে স্ট্রেস এই Lockdown-পর্বে আরও বেড়েছে।

আরও পড়ুন: Covid-র সঙ্গে লড়তে প্রয়োজন সুস্থ ও শক্তিশালী ফুসফুস, ডায়েটে রাখুন ৪ ভেষজ পানীয়

আজকের দিনটি বিশেষ করে লো বা মিডল ইনকাম গ্রুপের মানুষকে তাঁদের হৃদযন্ত্র বা রক্তচাপ নিয়ন্ত্রণের রাখার কথা মনে করিয়ে দেওয়ার দিন। কারণ, তাঁরা এ বিষয়ে ততটা সতর্ক বা সচেতন থাকেন না। 

হাইপারটেনশন মূলত দুরকম--প্রাইমারি হাইপারটেনশন, সেকেন্ডারি হাইপারটেনশন। সাধারণত কিডনিতে রক্ত না পৌঁছনো, অ্যাড্রিনালিন গ্ল্যান্ডের অসুখ, হরমোনের ভারসাম্যহীনতা, থাইরয়েডের সমস্যা, ঘুমের সমস্যা, অত্যধিক নুন খাওয়ার অভ্যাস, অতিরিক্ত মাত্রায় মদ্যপান--এর কারণ হিসেবে উল্লেখ করা হয়ে থাকে।

হাইপারটেনশনের বেশ কিছু উপসর্গ আছে। কিছু চেনা, কিছু অচেনা। যেমন, ব্লাড প্রেশার, এর জেরে রোগীর হার্ট অ্যাটাকে মৃত্যুও হয়। তাই হাই ব্লাড প্রেশারের উপসর্গগুলি জেনে রাখা প্রয়োজন। এগুলি হল-- মাথাব্যথা, নাক দিয়ে রক্ত পড়া, সব সময়েই ক্লান্তি, দৃষ্টিশক্তিজনিত সমস্যা, বুকে ব্যথা, শ্বাস নেওয়ার সমস্যা, অস্বাভাবিক হৃদস্পন্দন, মূত্রে রক্তের উপস্থিতি, বুকে, ঘাড়ে বা কানে একটা অস্বস্তির সৃষ্টি হওয়া।

আরও পড়ুন: মৃতের সংখ্যা একই, বাংলায় সংক্রমণের হার প্রথমবার পার করল ১০ শতাংশের গণ্ডি

.