নিন্দায়, প্রতিবাদে জোড়া মিছিল শহরে

ব্যঙ্গচিত্র কাণ্ডে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকের হেনস্থা ও গ্রেফতারির ঘটনার বিরোধিতায় সোমবার ফের পথে নামলেন বুদ্ধিজীবীদের একাংশ। সার্বিক ভাবে বাক্-স্বাধীনতা খর্ব হওয়ার প্রতিবাদেই এক মিছিলের ডাক দিয়েছেন শিল্পী সাংস্কৃতিক কর্মী বুদ্ধিজীবী মঞ্চ।

Updated By: Apr 17, 2012, 06:43 PM IST

ব্যঙ্গচিত্র কাণ্ডে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকের হেনস্থা ও গ্রেফতারির ঘটনার বিরোধিতায় সোমবার ফের পথে নামলেন বুদ্ধিজীবীদের একাংশ। সার্বিক ভাবে বাক্-স্বাধীনতা খর্ব হওয়ার প্রতিবাদেই এক মিছিলের ডাক দিয়েছেন শিল্পী সাংস্কৃতিক কর্মী বুদ্ধিজীবী মঞ্চ। কলেজ স্ট্রিট থেকে শুরু হওয়া মিছিল শেষ হয় ধর্মতলায়। মিছিলের আগে বুদ্ধিজীবীরা সমাবেশ করেন কলেজ স্কোয়্যারে।
কৌশিক সেন, কবীর সুমন ছাড়াও মিছিলে অংশগ্রহণ করেছিলেন তরুণ সান্যাল, অমল মুখোপাধ্যায়, নবারুণ ভট্টাচার্য, অপর্ণা সেন, সুনন্দ সান্যাল, পবিত্র মুখোপাধ্যায়, কিশওয়ার জাহান, প্রতুল মুখোপাধ্যায়ের মত বিশিষ্টজনেরা। প্রসঙ্গত, বাম আমলে এঁদের অনেককেই দেখা গিয়েছিল তত্কালীন সরকারের বিরোধিতায় সরব হতে। এঁরাই এখন রাজ্যসরকারের ভূমিকায় ক্ষোভ প্রকাশ করে সরব হয়েছেন।
সাহিত্যিক মহাশ্বেতা দেবীও প্রতিবাদকারীদের সমর্থন করে চিঠি পাঠিয়েছেন। সেই চিঠিতে তিনি লিখেছেন, সরকার যেন সহানুভূতিশীল হয়। এর অন্যথা হলে তাঁকেও প্রতিবাদের রাস্তা নিতে হবে বলে জানিয়েছেন মহাশ্বেতা দেবী।
অন্যদিকে এদিন আর একটি মিছিলের ডাক দেন যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ছাত্ররা। দুপুর ৩ টেয় যাদবপুর বিশ্ববিদ্যালয়ের মূল ভবন থেকে শুরু হয় মিছিল। মিছিলে অধ্যাপক, শিক্ষাকর্মী এবং শিক্ষার সঙ্গে যুক্ত সমস্ত স্তরের মানুষকে অংশ নেওয়ার আহ্বান জানানো হয়েছিলও। মিছিল শেষ হয় হাজরা মোড়ে। রাজ্যে সার্বিক ভাবে শিক্ষকদের বাক্-স্বাধীনতা খর্ব হওয়ার বিরোধিতায় আগামিকালও একটি মিছিলের ডাক দিয়েছেন যাদবপুর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকরা।
এর আগে সাংস্কৃতিক মঞ্চ তূনীরের আয়োজনে এক প্রতিবাদ সভায় উপস্থিত ছিলেন ওয়াসিম কপূর, পবিত্র সরকার, আজিজুল হক, চন্দন সেন, সইতা হালিম, গৌতম গুপ্ত সহ বিশিষ্ট বুদ্ধিজীবিরা।
অ্যাকাডেমির সামনে সভা। সেই প্রতিবাদ সভায় হাজির বিশিষ্টরা। সভায় দাঁড়িয়ে ফের আক্রান্ত হওয়ার আশঙ্কার কথাই বললেন যাদবপুরের অধ্যাপক অম্বিকেশ মহাপাত্র।

একই দিনে অপর একটি প্রতিবাদ সভার আয়োজন করে মানবাধিকার সংগঠন এপিডিআর। সেই মঞ্চ থেকেও সরকারের সমালোচনায় সরব হন এমন অনেকেই যাঁরা এক সময় ছিলেন পরিবর্তনের পক্ষে।

.