Jadavpur University: যাদবপুরে ছাত্রমৃত্যুর ঘটনায় অভিযুক্তদের শোকজ, শাস্তি আরও ২ ছাত্রকে!

গত ৯ অগাস্ট যাদবপুর বিশ্ববিদ্যালয়ের হস্টেলের ৩ তলা থেকে নিচে পড়ে যায় প্রথম বর্ষের পড়ুয়া। সেই ঘটনার এবার কড়া সিদ্ধান্ত নিল বিশ্ববিদ্যালয়ের অ্যান্টি র‌্যাগিংকমিটি।

Updated By: Dec 5, 2023, 09:46 PM IST
Jadavpur University: যাদবপুরে ছাত্রমৃত্যুর ঘটনায় অভিযুক্তদের শোকজ, শাস্তি আরও ২ ছাত্রকে!

শ্রেয়সী গঙ্গোপাধ্যায়: চারমাস পার। যাদবপুরে ছাত্রমৃত্যুর ঘটনায় এবার শোকজের মুখে অভিযুক্তরা। সঙ্গে শান্তিমূলক ব্যবস্থা আরও ২ ছাত্রের বিরুদ্ধেও! কড়া সিদ্ধান্ত নিল বিশ্ববিদ্যালয়ের  অ্যান্টি র‌্যাগিং কমিটি।

আরও পড়ুন:  Calcutta High Court: 'হাইকোর্ট ও সুপ্রিম কোর্টে কেন ভিন্ন অবস্থান'? SSC-র কাছে হলফনামা তলব

ঘটনাটি ঠিক কী? গত ৯ অগাস্ট যাদবপুর বিশ্ববিদ্যালয়ের হস্টেলের ৩ তলা থেকে নিচে পড়ে যায় প্রথম বর্ষের পড়ুয়া। পরের দিন হাসপাতালে মৃত্যু হয় তার। কীভাবে? বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরীণ তদন্ত কমিটির রিপোর্টে উল্লেখ, 'ওই পড়ুয়ার মৃত্যুর সঙ্গে র‌্যাগিংয়ের যোগ রয়েছে'। সামান্য পরিবর্তন করে সেই রিপোর্টই গ্রহণ করে বিশ্ববিদ্যালয়ের অ্যান্টি র‌্যাগিং স্কোয়াড।

এদিকে ছাত্রমৃত্যুর পর  অ্যান্টি রাগিং কমিটি করেছে যাদবপুর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। স্রেফ উপাচার্য আর অধ্যাপক নন, ৩৩ সদস্যের এই কমিটিতে রয়েছেন ছাত্র সংগঠনের সদস্য ও পুলিস আধিকারিকরাও। আজ, সোমবার বৈঠকে বসেছিলেন কমিটির সদস্যরা।

আরও পড়ুন:  ‘যিনি রাঁধেন, তিনি চুলও বাঁধেন!’ মঞ্চ মাতালেন দিনরাত স্টেথো-ছুরি-কাঁচি ধরা মানুষগুলো...

এর আগে, গত ২৯  নভেম্বরে বিধানসভায় শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুর সঙ্গে দেখা করেছিলেন যাদবপুরে মৃত পড়ুয়ার বাবা। তিনি বলেছিলেন, 'বিশ্ববিদ্যালয়ের ভূমিকা ভালো দেখছি না। অনেক গড়মসি দেখছি। দোষীরা যাতে শাস্তি পায়, সেটা দেখবেন। স্য়ার হচ্ছেন শিক্ষামন্ত্রী। শিক্ষাঙ্গনে তাঁর মৃত্য়ু হয়েছে। কঠিন, কঠোর, বিরলতম শাস্তি যেন হন। পশ্চিমবাংলা থেকে  র‌্যাগিং যেন নিষিদ্ধ হয়ে যায়। বাবা-মা হিসেবে যে যন্ত্রণা, যে কষ্ট, যে দুঃসহ বেদনার মধ্যে আছি। বাংলার কোনও বাবা-মা তাঁর ছেলেকে,  উচ্চশিক্ষা পড়তে পাঠিয়ে, তাঁদের সন্তান যেন হারিয়ে না যায়'।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.