এই সরকার গত দশ বছরে ১ পয়সা কর বাড়ায়নি, এখনও বাড়াবে না-- অরূপ বিশ্বাস

বিদ্যুৎ ভবনে উচ্চপদস্থ অফিসারদের সঙ্গে অরূপ বিশ্বাসের মিটিং ছিল।

Updated By: May 13, 2021, 07:40 PM IST

নিজস্ব প্রতিবেদন: আজই বিদ্যুৎ ভবনে গিয়েছিলেন নতুন বিদ্যুৎ মন্ত্রী অরূপ বিশ্বাস (Arup Biswas)। সেখানে তিনি ঘণ্টাখানেক উচ্চপদস্থ অফিসারদের সঙ্গে কথা বলেন। সেরে নেন জরুরি মিটিং। সেখান থেকে বেরনোর পরে সাংবাদিকেরা তাঁকে বিভিন্ন বিষয়ে প্রশ্ন করেন। 

মূল প্রশ্ন আসে, এই ঝড়-বাদলের সময়ে রাজ্যের বিদ্যুৎ (Electricity) পরিকাঠামো নিয়ে তাঁর কী পরিকল্পনা আছে। অরূপ বিশ্বাস বলেন, আবহাওয়া অফিস থেকে রোজই ঝড়বৃষ্টির খবর আসছে,  ফলে এ ক্ষেত্রে আগাম কী কী সতর্কতা নেওয়া দরকার, তা নিয়েই মূলত আলোচনা করেছি। বহু জায়গায় হাইটেনশন কেবল্ আছে। তা থেকে কোথাও যাতে কোনও রকম দুর্ঘটনা না ঘটে, তার দিকে নজর রাখা হচ্ছে। কোথাও বিদ্যুৎ-সংযোগ বিচ্ছিন্ন হয়ে গেলে সেটা যাতে দ্রুত ঠিক করে ফেলার ব্যবস্থা থাকে, সেটা দেখার কথাও বলা হয়েছে। অরূপ আরও জানান, তিনি ১৫ দিন সময় চেয়েছেন, যা যা সমস্যা আছে, তা বুঝতে একটু সময় লাগবে।

নবনির্বাচিত মন্ত্রীকে বিদ্যুৎমূল্যে ছাড়ের কথা জিজ্ঞাসা করা হলে তিনি জানান, বিদ্যুতের বিলে ছাড় নিয়ে এখনও কোনও কিছু ভাবেনি সরকার। তবে এই সরকার গত দশ বছরে ১ পয়সাও কর বাড়ায়নি, আজও বাড়াবে না।

কোভিড সংক্রমণের (Covid) মধ্যে ম্যান-পাওয়ার কী ভাবে ম্যানেজ করা হবে জানতে চাওয়া হলে অরূপ বলেন, এখন দফতরে রোটেশন-ওয়াইস কাজ করবেন কর্মীরা। 

আরও পড়ুন: দেহ ও অঙ্গদান আন্দোলনের পুরোধা ব্রজ রায়ের মৃত্যু, এই প্রথম কোভিড রোগীর অটোপসি রাজ্যে

কোভিড-প্রসঙ্গে অরূপ প্রধানমন্ত্রীর কড়া সমালোচনা করেন। বলেন, প্রধানমন্ত্রী যদি এ রাজ্যে এতবার না এসে একটু covid নিয়ে ভাবতেন, তাহলে হয়তো এই পরিস্থিতি তৈরি হত না। ওরা ভেবেই নিয়েছিল সেকেন্ড ওয়েভ আসবে না। দূরদৃষ্টির অভাব।

প্রসঙ্গত, দায়িত্ব নিয়েই নতুন বিদ্যুৎ মন্ত্রী অরূপ বিশ্বাস (Arup Biswas) বলেছিলেন, বিদ্যুৎ দফতরকে স্বাবলম্বী করতে চান তিনি। বলেছিলেন--এই দফতরকে ভর্তুকিমুক্ত করাই তাঁর লক্ষ্য।

বিগত সরকারে শোভনদেব চট্টোপাধ্যায়ের হাতে ছিল বিদ্যুৎ দফতর। মমতা বন্দ্যোপাধ্যায়ের (mamata banerjee) তৃতীয় সরকারে ওই দফতর দেওয়া হয়েছে টালিগঞ্জের বিধায়ককে। 

আরও পড়ুন: বৈঠক না ডেকে রীতি ভঙ্গ, শীঘ্র জিএসটি কাউন্সিলের মিটিং ডাকুন, Nirmala-কে চিঠি Amit-র