ভেন্টিলেশনেই বুদ্ধদেব ভট্টাচার্য, সঙ্কট কেটেছে বলতে নারাজ চিকিত্সকেরা

চিকিৎসায় সাড়া দিচ্ছেন তিনি। আচ্ছন্ন থাকলেও জ্ঞান আছে।

Reported By: মৌমিতা চক্রবর্তী | Updated By: Dec 10, 2020, 06:53 PM IST
ভেন্টিলেশনেই বুদ্ধদেব ভট্টাচার্য, সঙ্কট কেটেছে বলতে নারাজ চিকিত্সকেরা

নিজস্ব প্রতিবেদন: বুধবার সন্ধেয় প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যের শারীরিক অবস্থা যতটা উদ্বেগজনক ছিল তা কেটেছে। তবে এখনও তাঁকে সঙ্কটমুক্ত বলতে নারাজ চিকিত্সকেরা। ভেন্টিলেশনেই রাখা হয়েছে প্রক্তন মুখ্যমন্ত্রীকে। তাঁর শরীরের একাধিক প্যারামিটার অবশ্য সন্তোষজনক। বৃহস্পতিবার বিকেল এক মেডিক্যাল বুলেটিনে এমনটাই জানানো হয়েছে হাসপাতালের তরফে।

আরও পড়ুন-'BJP-র টাকা খেয়ে শুভেন্দুর দাদার অনুগামী কাটআউট তৈরি করছে CPIM', বিক্ষোভ TMC-র  

মেডিক্যাল বুলেটিনে বলা হয়েছে, বুদ্ধদেব ভট্টাচার্যকে এখনও পর্যন্ত ভেন্টিলেশনে রাখা হয়েছে। তন্দ্রাচ্ছন্ন রয়েছেন তিনি। তাঁর দেহে অক্সিজেনের মাত্রা ৯৫ শতাংশ। রক্তচাপ, পালস রেট ঠিক আছে। ইউরিন ঠিকমতো হয়েছে।

রক্তের  রিপোর্টে বলা হয়েছে-

হিমোগ্লোবিন-৯.৭ শতাংশ।

টোটাল কাউন্ট ৮১০০

ইউরিয়া-৪০

সোডিয়াম-১৩৪

ক্রিয়েটিনিন-১.১১

পটাসিয়াম-৪.৩

সিআরপি-৯.২

আরও পড়ুন-'নাড্ডার কনভয়ে হামলা হয়নি, পরিস্থিতি শান্তিপূর্ণ' টুইটে জানাল রাজ্য পুলিস

প্রাক্তন মুখ্যমন্ত্রীর চিকিৎসা চলছে ডা কৌশিক চক্রবর্তী ও ডা সৌতিক পান্ডার তত্ত্বাবধানে। সকালে বৈঠকের পরে মেডিক্যাল বোর্ডের তরফে জানানো হয় বুদ্ধবাবুর শারীরিক অবস্থার কিছুটা উন্নতি হয়েছে, চিকিৎসায় সাড়া দিচ্ছেন তিনি। আচ্ছন্ন থাকলেও জ্ঞান আছে। এখনও মেক্যানিক্যাল ভেন্টিলেশনেই আছেন। এবং আপাতত সেখানেই থাকবেন। তবে যাতে তাঁকে সেখান থেকে বের করে আনা যায় ধীরে ধীরে সেই চেষ্টাই চলছে।

বিকেলের বুলেটিনে জানানো হয়েছে, বুদ্ধদেব ভট্টাচার্যকে অ্যান্টিবায়োটিক দেওয়া হচ্ছে স্যালাইনের মাধ্যমে। খাবার দেওয়া হচ্ছে রাইস টিউবের সাহায্যে।