Cabinet Expansion: কোন রাজ্য থেকে কত মন্ত্রী, টুইটে তোপ Derek-এর, পালটা খোঁচা Dilip-এর

Cabinet-এ  বিজেপি শাসিত রাজ্যগুলোকে প্রাধান্য দেওয়ার অভিযোগ। 

Updated By: Jul 9, 2021, 02:44 PM IST
Cabinet Expansion: কোন রাজ্য থেকে কত মন্ত্রী, টুইটে তোপ Derek-এর, পালটা খোঁচা Dilip-এর

নিজস্ব প্রতিবেদন: কেন্দ্রীয় মন্ত্রিসভার সাম্প্রতিক সম্প্রসারণের পর থেকেই দিল্লির দিকে নানা কটাক্ষ ছুড়ে দিয়েছে রাজ্যের শাসকদল। কখনও 'হাফ মন্ত্রী', কখনও 'অচল পয়সা'- নানা ভাষায় কেন্দ্রকে তোপ দেগেছেন তৃণমূল নেতারা। এবার আক্রমণের ঝাঁজ আরও বাড়ালেন তৃণমূলের রাজ্যসভার সাংসদ ডেরেক ও'ব্রায়েন (Derek O'Brien)। দেশের কোন রাজ্য থেকে, কতগুলো ক্যাবিনেট মিনিস্টার (Cabinet Minister) রয়েছেন, তার একটা তালিকা টুইটারে তুলে ধরলেন তিনি। 

শুক্রবার টুইটারে ডেরেক ও'ব্রায়েন যে তালিকা প্রকাশ করেছেন তাতে দেখা যাচ্ছে, যে রাজ্যগুলো থেকে সবচেয়ে বেশি সাংসদ কেবিনেট মিনিস্টার (Cabinet Minister) হয়েছেন, তার মধ্যে প্রথম পাঁচটি রাজ্যেই বিজেপির (BJP) সরকার রয়েছে। উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ, গুজরাত, বিহার থেকে চারজন করে সাংসদ Cabinet Minister হয়েছেন। পঞ্চম স্থানে রয়েছে মহারাষ্ট্র। সেই রাজ্য থেকে তিনজন সাংসদ ক্যাবিনেটে স্থান পেয়েছেন। ডেরেক ও'ব্রায়েনের (Derek O'Brien) তুলে ধরা তালিকায় একদম শেষের তিনটি রাজ্য হল কেরল, তামিলনাড়ু ও পশ্চিমবঙ্গ। এই তিনটি রাজ্য থেকে কোনও ক্যাবিনেট মন্ত্রী নেই। রাজনৈতিক বিশ্লেষকদের একাংশের মতে, আদতে এই তালিকার দ্বারা ঘুরিয়ে কেন্দ্রকে আক্রমণ করলেন ডেরেক। বোঝাতে চাইলেন, বিজেপি শাসিত রাজ্যগুলো থেকেই বেছে বেছে বেশি সংখ্যাক Cabinet Minister করা হয়েছে।

 আরও পড়ুন: Fake Vaccine Case: স্বস্তিতে রাজ্য সরকার, সিবিআই তদন্তের দাবি খারিজ হাইকোর্টের

 আরও পড়ুন: Upper Primary Tet: নয়া নিয়োগ তালিকায় নাম না থাকার অভিযোগ, SSC ভবনে বিক্ষোভ

তবে তৃণমূল সাংসদের আক্রমণের জবাব দিয়েছেন রাজ্য বিজেপি সভাপতি দিলীপ ঘোষ (Dilip Ghosh)। সরাসরি নিশানা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে (Mamata Banerjee)। তিনি বলেন, 'কেন পূর্ণমন্ত্রী করা হল না, সেজন্য মুখ্যমন্ত্রী কি ধরনা দেবেন? উনি সেটাও করতে পারেন।' এখানেই শেষ নয়,  রাজ্যের আইনশৃঙ্খলার বিষয় উল্লেখ করেও তোপ দাগেন তিনি। কেন সাধারণ মানুষ ভ্যাকসিন পাচ্ছেন না? সেই প্রশ্নও করেন রাজ্য বিজেপি সভাপতি।