Durga Puja 2022: শর্তসাপেক্ষে রাজ্যের পুজো অনুদানে সায়, হাইকোর্টে বড় জয় রাজ্যের

Durga Puja 2022:  গত ২২ অগাস্ট পুজো কমিটিগুলিকে নিয়ে বৈঠক করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানে দুর্গাপুজো উপলক্ষে ৪৩ হাজার পুজো কমিটিকে ৬০ হাজার করে অনুদানের ঘোষণা করেন তিনি। যাতে রাজ্যের রাজকোষ থেকে খরচ হবে প্রায় ২৫৮ কোটি। রাজ্যের এই অনুদানের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে কলকাতা হাইকোর্টে একাধিক জনস্বার্থ মামলা দায়ের হয়।

Updated By: Sep 13, 2022, 11:31 AM IST
Durga Puja 2022: শর্তসাপেক্ষে রাজ্যের পুজো অনুদানে সায়, হাইকোর্টে বড় জয় রাজ্যের

অর্ণবাংশু নিয়োগী: রাজ্যের শীর্ষ আদালতে বড় জয় রাজ্যের। রাজ্যের পুজো (Durga Puja 2022) অনুদানে সায় দিল কলকাতা হাইকোর্টের (Calcutta High Court)। রাজ্যের সিদ্ধান্তে সিলমোহর আদালতের। শর্তসাপেক্ষে প্রায় ৪৩ হাজার পুজো কমিটিকে ৬০ হাজার টাকা করে অনুদান দিতে পারবে রাজ্য। মঙ্গলবার এমনই নির্দেশ দিলেন প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ। ছয়টি শর্তে অনুদানের অনুমতি আদালতের।

গত ২২ অগাস্ট পুজো কমিটিগুলিকে নিয়ে বৈঠক করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানে দুর্গাপুজো উপলক্ষে ৪৩ হাজার পুজো কমিটিকে ৬০ হাজার করে অনুদানের ঘোষণা করেন তিনি। যাতে রাজ্যের রাজকোষ থেকে খরচ হবে প্রায় ২৫৮ কোটি। রাজ্যের এই অনুদানের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে কলকাতা হাইকোর্টে একাধিক জনস্বার্থ মামলা দায়ের হয়। একাংশ প্রশ্ন তোলে, যখন রাজ্যেক সরকারি কর্মীদের ডিএ বকেয়া রয়েছে, তখন কীভাবে কোষাগার থেকে ২৫৮ কোটি টাকা অনুদান দিতে পারে রাজ্য? কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তবের ডিভিশন বেঞ্চে মামলাটি ওঠে ৷ সেই মামলাতেই মঙ্গলবার বড় নির্দেশ দিলেন প্রধান বিচারপতি।

UNESCO-র কালচারাল হেরিটেজের তালিকায় স্থান পেয়েছে বাঙালির দুর্গোৎসব। গত বছরের ডিসেম্বরে প্যারিসে ইন্টার গভর্নমেন্ট কমিটির ষষ্ঠদশ অধিবেশনে আনুষ্ঠানিকভাবে এই স্বীকৃতি দেওয়া হয় 'কলকাতার দুর্গাপুজো'-কে। ফলে এবারের দুর্গাপুজো বাঙালির কাছে আরও আরও উল্লেখযোগ্য। কলকাতার নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে পুজো কমিটিগুলোকে নিয়ে বৈঠকে মুখ্যমন্ত্রী বলেন, "আমাদের হিসেব মতো ৪৩ হাজার পুজো কমিটি বা পুজো ক্লাব আছে। এছাড়াও কত বাড়ির পুজো আছে, পল্লীর পুজো আছে, ছোট-বড় পুজো আছে। ক্লাব না থাকলে পুজো নিয়ে গর্বই করতে পারতাম না। কলকাতায় দুর্গাপুজোয় যত টাকা খরচ হয়, আর কোথায় হয়?" ইউনেস্কোকে ধন্যবাদ জানাতে পয়লা সেপ্টেম্বর কলকাতায় মিছিলও করেন মুখ্যমন্ত্রী।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.