পাহাড়ে গোর্খা-বিক্ষোভে ১১ জন মরেছিলেন, তাঁদের বাড়িতে যাননি মমতা: দিলীপ

তৃণমূলের আন্দোলনকে দেশজুড়ে ছড়িয়ে দিতে রবিবার দলের সাংসদদের লখনউ পাঠান মমতা বন্দ্যোপাধ্যায়। এ বার, গন্তব্য কর্ণাটক।

Reported By: অঞ্জন রায় | Updated By: Dec 26, 2019, 11:48 PM IST
পাহাড়ে গোর্খা-বিক্ষোভে ১১ জন মরেছিলেন, তাঁদের বাড়িতে যাননি মমতা: দিলীপ

নিজস্ব প্রতিবেদন: নাগরিকত্ব সংশোধনী আই বিরোধী আন্দোলন দমনে বিজেপি শাসিত রাজ্যে পুলিসের দমননীতির সমালোচনা করেছেন মমতা বন্দ্যোপাধ্য়ায়। ঘোষণা করেছেন ক্ষতিপূরণ। তার পাল্টা দার্জিলিঙে গোর্খাদের আন্দোলনে পুলিসের গুলি চালানোর কথা মনে করিয়ে দিলেন বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। বৃহস্পতিবার তিনি দাবি করেন, পাহাড়ের বিক্ষোভে পুলিসের গুলিতে ১১ জন মারা গিয়েছিল।  

দিলীপ ঘোষ এদিন বলেন,''মমতাকে প্রশ্ন করতে চাই, পাহাড়ে বিক্ষোভে ১১ জন গোর্খা মারা গিয়েছিলেন। তাঁদের পরিবারের কাছে গিয়েছিলেন? তাঁদের জন্য এক পয়সাও দেননি? কেন নাটকবাজি করছেন! গুন্ডা গুন্ডাই। সমাজবিরোধীদের মারা হয়েছে। এর মানে মমতা সমাজবিরোধীদের সঙ্গে আছেন। আগে এটা দেশবাসীর সামনে স্পষ্ট করুন।''     

সংশোধিত নাগরিকত্ব আইনের বিরুদ্ধে দলের প্রতিবাদ সারা দেশে ছড়িয়ে দিতে চাইছেন মমতা। মেঙ্গালুরুতে নিহত ২ আন্দোলনকারীকে ক্ষতিপূরণ দেওয়ার কথা ঘোষণা করেন তিনি। সারা দেশের ছাত্রদের একজোট হয়ে এই আন্দোলন চালিয়ে যাওয়ার বার্তাও দিলেন। এদিন নাগরিকত্ব আইনের বিরুদ্ধে আজ রাজাবাজার থেকে মল্লিকবাজার মিছিলে হাঁটেন মুখ্যমন্ত্রী।   

তৃণমূলের আন্দোলনকে দেশজুড়ে ছড়িয়ে দিতে রবিবার দলের সাংসদদের লখনউ পাঠান মমতা বন্দ্যোপাধ্যায়। এ বার, গন্তব্য কর্ণাটক।  ১৯ ডিসেম্বর মেঙ্গালুরুতে পুলিসের গুলিতে মারা যান, জলিল ও নৌশিন নামে দুই ব্যক্তি। ২২ডিসেম্বর নিহতদের পরিবারকে, ১০ লাখ টাকা ক্ষতিপূরণ ঘোষণা করে কর্ণাটক সরকার। ২৫ ডিসেম্বর কর্নাটকের মুখ্যমন্ত্রী বি.এস ইয়েদুরাপ্পা জানান, ওই সিদ্ধান্ত প্রত্যাহার করা হচ্ছে। নিহতরা নির্দোষ প্রমাণিত হওয়ার আগে টাকা দেওয়া হবে না। 

নাগরিকত্ব আইন সংশোধনের প্রতিবাদে আন্দোলন থেকে এই রাজ্যের নানা জায়গায় হিংসা ছড়ায়। শান্তি বজায় রেখেই, পথে নামার ডাক দিয়েছেন মুখ্যমন্ত্রী। একই সঙ্গে নাম না করেই তিনি বিজেপি এবং হায়দরাবাদের রাজনৈতিক দল, এমআইএম-কে হিংসার জন্য দায়ী করেন। নাগরিকত্ব আইনে বিরুদ্ধে তৃণমূলের আন্দোলনকে জেলাতেও ছড়িয়ে দিচ্ছেন মমতা। শনিবার রাজ্যে সব বিধানসভা এলাকায় হবে ধর্না। ৩০ ডিসেম্বর ও ৩ জানুয়ারি পুরুলিয়া-শিলিগুড়িতে মিছিল করবেন মুখ্যমন্ত্রী।

আরও পড়ুন- রাজীবকে বড়দিনের উপহার মমতার, এক লাফে হয়ে গেলেন প্রধান সচিব

.