Coal Scam: বালিগঞ্জে উদ্ধার ১ কোটি ৪০ লক্ষ টাকা! প্রভাবশালী যোগ? নজরে কলকাতার ধাবার মালিক

Coal Scam Money Laundering: তদন্তকারিদের সূত্রে জানা গিয়েছে তাঁদের কাছে নির্দিষ্ট সূত্র থেকে খবর ছিল যে কয়লা পাচারের কালো টাকা এই নির্মাণ সংস্থার মাধ্যমে সাদা করার প্রক্রিয়া চলছিল। এরপরেই শুরু হয় তল্লাশি। নগদ টাকার পাশপাশি ডিজিটাল এভিডেন্স এবং নথি উদ্ধার করা হয়েছে।

Updated By: Feb 9, 2023, 08:29 AM IST
Coal Scam: বালিগঞ্জে উদ্ধার ১ কোটি ৪০ লক্ষ টাকা! প্রভাবশালী যোগ? নজরে কলকাতার ধাবার মালিক

বিক্রম দাস: কয়লাকাণ্ডে বালিগঞ্জের গরচায় একটি বেসরকারি সংস্থার অফিসে হানা দিয়ে এক কোটি চল্লিশ লক্ষ টাকা উদ্ধার করল ইডি। ১০ ঘণ্টা ধরে তল্লাশি চালায় ইডি-র আধিকারিকরা। একজনকে জিজ্ঞাসাবাদও করা হয়। বুধবার সন্ধেয় দিল্লি থেকে আসা ইডির একটি বিশেষ দল ওই অভিযান চালায়। সূত্রের খবর, ওই টাকার সঙ্গে কলকাতার একটি নামী রেস্তঁরা চেনের মালিকের সম্পর্ক রয়েছে। তাঁকেও জেরা করতে পারে কেন্দ্রীয় তদন্ত সংস্থা।

বুধবার দুপুর থেকেই শুরু হয় তল্লাশি অভিযান। এরপর থেকে বৃহস্পতিবার ভোড় চারটে অবধি চলে এই অভিযান। ৫এ, আর্ল স্ট্রিটে বেসরকার সংস্থার অফিস। সেখানেই চলে অভিযান। এখানে একাধিক নির্মাণ সংস্থার অফিস রয়েছে বলে জানা গিয়েছে। এই উদ্ধার হওয়া টাকার হিসেব সংস্থার মালিক বিক্রম শিকারিয়া দিতে পারেননি।

তদন্তকারিদের সূত্রে জানা গিয়েছে তাঁদের কাছে নির্দিষ্ট সূত্র থেকে খবর ছিল যে কয়লা পাচারের কালো টাকা এই নির্মাণ সংস্থার মাধ্যমে সাদা করার প্রক্রিয়া চলছিল। এরপরেই শুরু হয় তল্লাশি। নগদ টাকার পাশপাশি ডিজিটাল এভিডেন্স এবং নথি উদ্ধার করা হয়েছে।

আরও পড়ুন: Coal Scam: কয়লাকাণ্ডে শহরে ফের হানা ইডি-র; উদ্ধার বিপুল টাকা, আটক ১

তদন্তকারীরা জানিয়েছেন দক্ষিণ কলকাতার এক ধাবার মালিকের সঙ্গে একটি ব্যবসায়িক যোগসূত্র পাওয়া গিয়েছে গজরাজ নামক নির্মাণ সংস্থার। বাজেয়াপ্ত হওয়া টাকাও ওই ধাবার মালিকের কাছ থেকেই এসেছিল বলেও জানা গিয়েছে।

এই ক্ষেত্রে সবথেকে বড় প্রশ্ন কয়লা পাচারর টাকা কীভাবে ওই ধাবা মালিকের কাছে এসে পৌছাল? শুধুমাত্র উদ্ধার হওয়া এক কোটি চল্লিশ লক্ষ টাকাই নয় তদন্তকারীরা মূলত জানতে চাইছেন কতবার এইভাবে বিভিন্ন কয়লা পাচারের টাকা এসে পৌঁছেছিল এবং মোট কত টাকা এখানে এসে পৌঁছায়।

আরও পড়ুন: Exclusive: কলকাতা মেডিক্যাল কলেজে আপাতত বন্ধ নেফ্রোলজির আউটডোর...

এখনও পর্যন্ত বিক্রম শিকারিয়াকে জিজ্ঞাসাবাদ করা হলেও ওই ধাবার মালিককে এখনও জিজ্ঞাসাবাদ করা সম্ভব হয়নি। ইডি সূত্রে জানানো হচ্ছে বুধবার ওই ধাবা মালিকের সঙ্গে যোগাযোগ করার একাধিক চেষ্টা করা হলেও তাঁকে পাওয়া যায়নি। তদন্তকারীরা জানিয়েছেন এই ধাবার মালিককে জিজ্ঞাসাবাদ করার আগে পর্যন্ত এই বিষয় স্পষ্ট হচ্ছে না যে কয়লা পাচারের টাকা তাঁর কাছে কীভাবে এসে পৌছাল এবং তাঁর কাছ থেকে বিক্রম শিকারিয়ার কাছেই বা কীভাবে পৌছাল টাকা।

অন্যদিকে কয়লা পাচারকান্ডের এই তলাশি অভিযান অত্যন্ত গোপনিয়তার সঙ্গে করা হয়েছে বুধবার। ইডি-র কলকাতার দলই মূলত এই তল্লাশি অভিযান চালায়। যদিও কয়লাকান্ডের তদন্ত করছে তাঁদের দিল্লির অফিস।   

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.